সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে ৭০ হাজার বছরের প্রাচীন মানববসতি আবিষ্কার

পোস্ট হয়েছে: নভেম্বর ৩, ২০১৯ 

news-image

ইরানে ৭০ হাজার বছরের প্রাচীন একটি মানববসতি আবিষ্কার করেছেন দেশটির একদল প্রত্নতত্ত্ববিদ। তেহরানের পশ্চিমে আলবোরজ প্রদেশের একটি গুহাতে বসতিটির সন্ধান পাওয়া গেছে। এতে প্রত্নতাত্ত্বিক খনন কাজের নেতৃত্ব দেন এলহাম কাসিদিয়ান। তিনি বলেন, গুহাটিতে এমন কিছু অমূল্য প্রত্নতাত্ত্বিক নিদর্শন পাওয়া গেছে, যা প্রমাণ করে এখানে মানববসতি ছিল।

কাসিদিয়ান জানান, পাথরের বসতিটি পাওয়া গেছে সোরহে অঞ্চলে, যেখান থেকে মধ্য পুরাপালীয় যুগের অমূল্য অনেক তথ্য-উপাত্ত পাওয়া গেছে।

তিনি জানান, এ পর্যন্ত সেখান থেকে যেসব নিদর্শন আবিষ্কৃত হয়েছে তার অধিকাংশই পাথরের যন্ত্রপাতি। তবে এসব জিনিস আরও সুনির্দিষ্টভাবে খতিয়ে দেখা দরকার। ওই অঞ্চলে এটিই প্রথম মধ্যপ্রস্তর যুগীয় মানববসতি বলে জানান ইরানি এই প্রত্নতত্ত্ববিদ।  

প্রত্নতত্ত্ব অধ্যাপক সামান হেইদারি জানান, মানববসতিটি থেকে অন্যান্য আরও যেসব জিনিস আবিষ্কৃত হয়েছে তার মধ্যে হাড় ও কয়লা উল্লেখযোগ্য। ১ লাখ ২৫ হাজার বছর আগে এই ধরনের যন্ত্রপাতি বানানো হতো বলে শনাক্ত করা যেতে পারে।

কাসিদিয়ান আরও জানান, কেরমানশাহ ও লোরেস্তান প্রদেশের মতো দেশের পশ্চিমের কয়েকটি অঞ্চলে ইতোমধ্যে এই ধরনের মানববসতি পাওয়া গেছে। তবে আলবোরজ পর্বতমালার দক্ষিণ অংশে এই ধরনের মানববসতি প্রথমবারের মতো আবিষ্কৃত হলো বলে তিনি জানান।  

সাংস্কৃতিক ঐতিহ্য, পর্যটন ও হস্তশিল্প সংস্থার প্রাদেশিক অফিসের উপপ্রধান আলিরেজা দেহকান-মেহরজুয়ি বলেন, জার্মানির সহায়তায় একদল ইরানি প্রত্নতাত্ত্বিক এই খনন কাজ পরিচালনা করছে। খননকাজে আর্থিক সহযোগিতা করছে জার্মানির নিয়ান্ডারথাল জাদুঘর। সূত্র: ইরান ডেইলি।