শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে ২৪ দেশ থেকে ১ কোটি ৯০ লাখ বার সাইবার হামলা

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৩, ২০১৯ 

news-image

গত মে মাস থেকে এ পর্যন্ত ইরানের বিরুদ্ধে বিশ্বের ২৪টি দেশ থেকে ১ কোটি ৯০ লাখ বার সাইবার হামলা চালানো হয়েছে। দেশটির দেশীয় সাইবার নিরাপত্তা প্রকল্প ‘দেজফা’র অধীনে কর্মরত একটি পদ্ধতি এসব সাইবার হামলা শনাক্ত ও প্রতিরোধ করতে সক্ষম হয়েছে। সংশ্লিষ্ট এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

গেল মে মাসে ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ডিজিটাল ফোর্টরেস নামে একটি সাইবার নিরাপত্তা প্রকল্প চালু করে। ফারসি ভাষায় প্রকল্পটিকে বলা হয় দেজফা। ইরানের অবকাঠামো ও অনলাইন ব্যবসাকে টার্গেট করে ক্রমবর্ধমান সাইবার হুমকি থেকে দেশকে রক্ষায় মূলত প্রকল্পটি চালু করা হয়। 

রোববার প্রকাশিত এক প্রতিবেদনে দেজফার অধীনে কাজ করা চারটি পদ্ধতির পারফরমেন্স সম্পর্কে বিশদ তথ্য তুলে ধরা হয়। এতে মে মাসে সাইবার নিরাপত্তা প্রকল্পটি চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত যেসব পারফরমেন্স দেখাতে সক্ষম হয়েছে তা উল্লেখ করা হয়। 

‘দেজফা টেলওয়্যার সিস্টেম’ ইরানের বিরুদ্ধে ২৪ দেশ থেকে চালানো ১ কোটি ৯০ লাখ সাইবার হামলা চিহ্নিত ও প্রতিরোধ করতে সক্ষম হয়েছে। এছাড়া ইরানের অভ্যন্তর থেকে আরও ১ কোটি হামলা চালানো হয়েছে।
 
ইরোনের ডেপুটি আইসিটি মন্ত্রী হামিদ ফাত্তাহির তথ্যমতে, দেজফা সাইবার হুমকির পর্যবেক্ষণ ও প্রতিরোধকরণ দু্ইশ শতাংশ বিকশিত করেছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।