শনিবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে সৌদি দূতাবাসে হামলার দায়ে অভিযুক্তদের বিচার শুরু

পোস্ট হয়েছে: জুলাই ১৯, ২০১৬ 

news-image

ইরানের দু’টি সৌদি কূটনৈতিক স্থাপনায় হামলা চালানোর ঘটনায় জড়িত ব্যক্তিদের বিচার শুরু হয়েছে। ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম-হোসেইন মোহসেনি-এজেয়ি এ খবর জানিয়ে বলেছেন, গত মাসে যে ৪৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছিল তাদের প্রায় সবার বিচারের শুনানি সোমবার থেকে শুরু হয়েছে।

এই ৪৮ জনের মধ্যে কয়েকজনের বিচার হবে আলেমদের জন্য নির্ধারিত আলাদা আদালতে।গত ২ জানুয়ারি সৌদি আরবের প্রখ্যাত শিয়া আলেম শেখ নিমর আন-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এ ঘটনার প্রতিবাদে ওই দিনই তেহরানস্থ সৌদি দূতাবাস এবং মাশহাদে সৌদি কনস্যুলেটের সামনে উত্তেজিত জনতা ব্যাপক বিক্ষোভ দেখায়। এ সময় দু’টি কূটনৈতিক স্থাপনাই খালি ছিল। তেহরানে সৌদি দূতাবাস লক্ষ্য করে কিছু দুস্কৃতকারী দাহ্য পদার্থ নিক্ষেপ করে এবং কিছু লোক মাশহাদের কূটনৈতিক মিশনের দেয়াল টপকায়। ওই ঘটনার একদিন পর ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব।

ইরানি কর্মকর্তারা সৌদি কূটনৈতিক মিশনগুলোতে হামলার তীব্র নিন্দা জানান এবং পুলিশ তাৎক্ষণিকভাবে প্রায় ১০০ ব্যক্তিকে আটক করে। প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ওই হামলায় জড়িতদের কঠোর শাস্তি দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন। সূত্র: পার্সটুডে