বুধবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে সাড়ে তিন হাজার কৃষিপ্রকল্পে ২৯ হাজার কর্মসংস্থান

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৯, ২০১৮ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানে দেশজুড়ে ১৯ ট্রিলিয়ন রিয়ালের (৪৫০ মিলিয়ন মার্কিন ডলার) ৩ হাজার ৬৫০টি কৃষি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। দেশটির গেল সরকারি সপ্তাহে (২৪ থেকে ৩০ আগস্ট) এসব প্রকল্প চালু করা হয়। ইরানের কৃষি মন্ত্রণালয়ের ওয়েবসাইটের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরানের সম্প্রচার মাধ্যম আইআরআইবি।

কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ পরিচালক শাহরোখ রামেজান-নেজাদ জানান, এসব প্রকল্পের আওতায় রয়েছে পানি, মাটি ও অবকাঠামো, পশুসম্পদ এবং হাঁস-মুরগি, সম্পূরক শিল্প, প্রাকৃতিক সম্পদ, উদ্যানচাষ ও গ্রামীণ সমবায় সহ বিভিন্ন খাত। উল্লিখিত প্রকল্পগুলো চালু হলে দেশে ২৯ হাজার ব্যক্তির জন্য নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলে জানান এই কর্মকর্তা।

উল্লেখ্য, ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের বিজয়ের মাত্র দুবছর পর ১৯৮১ সালের ৩০ আগস্ট ইরানের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মাদ আলী রাজায়ি ও প্রধানমন্ত্রী মোহাম্মাদ জাভেদ বাহোনার শাহাদাত বরণ করেন। তাদের এই শাহাদাত বার্ষিকী উপলক্ষে প্রতি বছর সরকারি সপ্তাহ পালন করে দেশটি। ইরানে প্রতি বছর সপ্তাহটিতে দেশজুড়ে বিভিন্ন খাতের বেশ কিছু সংখ্যক উন্নয়ন প্রকল্প উদ্বোধন বা চালু করা হয়। সূত্র: মেহর নিউজ এজেন্সি।