শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে সাক্ষরতার হার বেড়ে ৯৭ ভাগ

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৫, ২০১৮ 

news-image

ইরানের শিক্ষামন্ত্রী মোহাম্মাদ বাতহায়ি জানিয়েছেন, দেশটির ১০ থেকে ৪৯ বছর বয়সী নাগরকিদের মধ্যে এখন সাক্ষরতার হার ৯৬ শতাংশ এবং ১০ থেকে ২৯ বয়সী জনসংখ্যার মধ্যে এই হার ৯৭ শতাংশের ওপরে। শনিবার বাতহায়ির বক্তব্যকে উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছে ইরানি বার্তা সংস্থা ইরনা।

তিনি আরও জানান, তার দেশে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির হার বেড়ে প্রায় ৯৮ শতাংশে ঠেকেছে। এই হার শতভাগে গিয়ে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

বাতায়ি জানান, দায়বদ্ধ সব সংস্থাগুলোর সব ধরনের প্রচেষ্টা সত্ত্বেও গত শিক্ষাবর্ষে (সেপ্টেম্বর ২০১৭ থেকে জুন ২০১৮) দেশটির ১ লাখ ৪২ হাজার শিশু স্কুল থেকে ঝরে পড়েছে। এবছর ঝরে পড়ার হার বাড়বে না বলে আশা করা হচ্ছে।

‘‘একই সময়ে আমরা স্কুল থেকে ঝরে পড়া ৩১ হাজার ৯১০ জন শিশুকে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করাতে সক্ষম হয়েছি’’, বলছিলেন বাতহায়ি।

উল্লেখ্য, মাঠ পর্যায়ে সাক্ষরতা বৃদ্ধিতে অবদান রাখার জন্য এবছর ইরানের লিটারেচি ম্যুভমেন্ট অরগানাইজেশন ইউনেসকো কনফুসিয়াস লিটারেচি অ্যাওয়ার্ড লাভ করেছে। এ প্রসঙ্গে বাতহায়ি জানান, সংগঠনটির ‘কনসলিডেটেড টিচিং অব লিটারেসি অ্যান্ড আইসিডিএল বেসিক কম্পিউটার স্কিলস’ শীর্ষক কর্মসূচির জন্য ২০১৮ ইউনেসকো পুরস্কার দেওয়া হয়েছে। – তেহরান টাইমস।