বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং, ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে সরাসরি বিদেশি বিনিয়োগ বেড়েছে দ্বিগুন

পোস্ট হয়েছে: মার্চ ২৫, ২০১৮ 

news-image

বিগত ইরানি বছর ১৩৯৬ সনে ইসলামি প্রজাতন্ত্র ইরানে বিদেশি সরাসরি বিনিয়োগ (এফডিআই) বেড়েছে উল্লেখযোগ্যভাবে। গেল বছর আগের বছরের তুলনায় দেশটির শিল্প, খনি ও বাণিজ্য খাতে সরাসরি বিদেশি  বিনিয়োগ বেড়েছে দ্বিগুনেরও বেশি।

ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি (জেসিপিওএ) বাস্তবায়ন শুরুর পর এই অগ্রগতি লক্ষ্য করা গেছে। প্রতিবেদন মতে, পরমাণু চুক্তি বাস্তবায়নের প্রেক্ষিতে বিদেশি বিনিয়োগে ইরান উল্লেখ্যযোগ্য সাফল্য অর্জন করেছে। সেদেশের অর্থনীতিতে সবচেয়ে বড় গুরুত্বপূর্ণ বিষয় হলো- এ সময়ে দেশটিতে সরাসরি বিদেশি বিনিয়োগ দ্বিগুনের বেশি বেড়েছে।

ইরানি সংবাদ সংস্থা মেহর নিউজ এজেন্সির খবরে বলা হয়, বিগত বছরগুলোতে দেশটিতে শিল্প, খনি ও বাণিজ্য মন্ত্রণালয়ের মতো বিষয়গুলোতে সর্বাধিক অগ্রাধিকার দেওয়া হয়। এ সময় বিনিয়োগ বৃদ্ধি, বিনিয়োগকারী কোম্পানিগুলোকে আকৃষ্ট করা ও আন্তর্জাতিক বিনিয়োগ সরবারহ প্রবাহে (সাপ্লাই চেনে) দেশকে যুক্ত করার মতো বিষয়গুলো সবচেয়ে বেশি প্রাধান্য পেয়েছে।

ইরানের শিল্প, খনি ও বাণিজ্য মন্ত্রণালয়ের বিদেশি বিনিয়োগ বিষয়ক কার্যালয়ের মহাপরিচালক আফরুজ বাহরামি এক সাক্ষাৎকারে ইরানে সরাসরি বিদেশি  বিনিয়োগের (এফডিআই) বিষয়ে কথা বলেছেন। তিনি জা্নান, বিগত ইরানি বছর ১৩৯৬ (২০ মার্চ ২০১৭ থেকে ২১ মার্চ ২০১৮) সনে তার দেশের শিল্প, খনি ও বাণিজ্য খাতে সর্বমোট এফডিআই এর পরিমাণ ছিল ৪ বিলিয়ন ডলারের অধিক। যা আগের বছরের তুলনায় উল্লেখযোগ্য ভাবে বেশি।

তিনি জানান, আগের বছর ১৩৯৫ ফার্সি সনে ইরানে মোট ১ দশমিক ৯ বিলিয়ন ডলারের এফডিআই আকৃষ্ট হয়েছে। মূলত তার দেশের ৬৯টি প্রকল্পে বিপুল পরিমাণ বিদেশি বিনিয়োগ হয়েছে বলে জানান তিনি।

-মেহর নিউজ।