সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে সম্পূর্ণ বিনামূল্যে যক্ষা চিকিৎসা

পোস্ট হয়েছে: অক্টোবর ২৭, ২০১৯ 

news-image

ইরানে সম্পূর্ণ বিনামূল্যে যক্ষা বা টিবি রোগের চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। বুধবার ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের যক্ষা নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রধান মাহশিদ নাসেহি এই তথ্য জানিয়েছেন। যক্ষা পরিস্থিতির প্রবলতার ওপর নির্ভর করে রোগী প্রতি মাথাপিছু ১২০ মার্কিন ডলার থেকে ৬০ হাজার ডলার পর্যন্ত খরচ হয়ে থাকে বলে জানান তিনি। এই খবর দিয়েছে ইরানি বার্তা সংস্থা আইআরএনএ।

নাসেহি জানান, ড্রাগ সংবেদনশীল টিবি রোগের চিকিৎসায় মাথাপিছু সরাসরি গড়ে ১২০ ডলার খরচ হয়। আর ওষুধ প্রতিরোধী টিবির চিকিৎসায় মাথা পিছু খরচ হয় ৬০ হাজার ডলার। তিনি আরও জানান, ইরানে বর্তমানে যক্ষা আক্রান্ত রোগীর সংখ্যা আনুমানিক ৮ হাজার ৭১৩ জন। এর মধ্যে পুরুষ ৫৪ শতাংশ আর নারী ৪৬ শতাংশ। যক্ষা আক্রান্তদের ১৬ দশমিক ৩ শতাংশ বিদেশি নাগরিক বলে জানান তিনি।

যক্ষা নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রধান জানান, ইরানি বছর ১৩৯২ সালে (মার্চ ২০১৩ থেকে মার্চ ২০১৪) ইরানে যক্ষা আক্রান্ত বিদেশি রোগীর পরিমাণ ছিল ১২ শতাংশ। বিগত পাঁচ দশকে দেশটিতে টিবি আক্রান্তের হার লাখে ১৪০ জন থেকে কমে ১১ জনে এসে দাঁড়িয়েছে বলে জানান তিনি।

নাসেহি আরও জানান, তার দেশে ৬৫ ও তদুর্ধ্ব বয়সীদের মাঝে টিবি সংক্রমণের ঘটনা সর্বোচ্চ। অন্যদিকে টিবি রোগীর সংখ্যা সর্বোচ্চ সিস্তান-বালুচিস্তান ও গোলেস্তান প্রদেশে। সূত্র: তেহরান টাইমস।