বুধবার, ২০শে নভেম্বর, ২০১৯ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে শুরু হচ্ছে ৩০তম শিশু-কিশোর চলচ্চিত্র উৎসব

পোস্ট হয়েছে: মে ৩০, ২০১৭ 

news-image
ইরানের বিশ্বখ্যাত পর্যটন শহর ইসফাহানে শুরু হতে যাচ্ছে ৩০তম শিশু-কিশোর চলচ্চিত্র উৎসব। আগামী ৩০ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত এই উৎসব চলবে। এবারের আসরে যোগ হচ্ছে নতুন একটি বিভাগ। থাকছে সামান্য কিছু পরিবর্তন।
৩০তম আসরের সেক্রেটারি এবং পরিচালক হিসেবে থাকবেন চলচ্চিত্র প্রযোজক ও উৎসব ব্যবস্থাপক আলিরেজা রেজাদাদ (৫৮)। গত ২৩ মে তিনি এই তথ্য জানান।
রেজাদাদ জানানএ বছর অ্যানিমেশন ছবির জন্য একটি স্বতন্ত্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বিভাগ যোগ হবে। এছাড়া থাকছে আরো কিছু পরিবর্তেন। এরমধ্যে শিশু এবং যুব চলচ্চিত্র আলাদা আলাদাভাবে দেখানো হবে। উৎসবটি যৌথভাবে আয়োজন করছে ইসফাহান পৌরসভার ফারাবি সিনেমা ফাউন্ডেশন ও ইরানের চলচ্চিত্র ও অডিওভিজ্যুয়াল বিষয়ক সংস্থা।
এবারের শিশু-কিশোর চলচ্চিত্র উৎসবে বিশ্বের কতটি দেশ অংশ নেবে সে সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি। এর আগের বছর ইরানের হামিদান শহরে ২৯তম উৎসব অনুষ্ঠিত হয়। এতে চীন,যুক্তরাজ্যজার্মানিসুইজারল্যান্ডরাশিয়াইউক্রেনভারত ও ব্রাজিল সহ বিশ্বের ৩০টি দেশ অংশ নেয়।
১৯৮৫ সাল থেকে ইরানে এই উৎসব পালিত হয়ে আসছে। শুরুতে এই ফিল্ম ফেস্টিভ্যালটি ছিল আন্তর্জাতিক ফাজর চলচ্চিত্র উৎসবের অংশ। শুরুর তিন বছর পর থেকে এই উৎসব আলাদাভাবে উদযাপিত হয়ে আসছে।
সূত্র: ফিনানসিয়াল ট্রিবিউন।