সোমবার, ২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

English

ইরানে শরণার্থী শিশুদের ৮৮ শতাংশই স্কুলমুখী

পোস্ট হয়েছে: জুলাই ১, ২০১৮ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানে বসবাসরত শরণার্থী শিশুদের ৮৮ শতাংশই দেশের বিভিন্ন স্কুলে লেখাপড়া করছে বলে জানিয়েছেন দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বিষয়ক দপ্তরের প্রধান গোলাম রেজা কারিমি। ইরানে অধ্যায়নরত বিদেশি শিক্ষাথীদের শিক্ষাবিষয়ক এক কনফারেন্সে তিনি এ কথা জানান।

প্রসঙ্গত, ২০১৫ সালের মে মাসে ইরানে বসবাসরত সকল বিদেশি নাগরিকদের স্কুলে যাওয়ার অনুমতি দিয়ে একটি অধ্যাদেশ জারি করেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ সাইয়্যেদ আলী খামেনেয়ী। এই অধ্যাদেশে দেশটিতে বসবাসরত অবৈধ শরণার্থী এবং যাদের কোনো পরিচয় নেই তাদেরও স্কুলে যাওয়ার অনুমতি দেওয়া হয়।

কারিমি বলেন, ইরানে বর্তমানে অবৈধভাবে বসবাস করা ১ লাখ ১০ হাজার আফগান শিক্ষার্থী লেখাপড়া করছে। তিনি জানান,ইরানের বিভিন্ন স্কুলে বর্তমানে লেখাপড়া করছে সর্বমোট ৮৮ শতাংশ শরণার্থী শিশু। ধারণা করা হচ্ছে, আগামী শিক্ষা বছরে (সেপ্টেম্বর ০১৮) শরণার্থী শিশুদের প্রাথমিক বিদ্যালয়ে যাওয়ার এই হার বেড়ে ৯০ শতাংশে পৌঁছবে। অন্যদিকে, হাইস্কুল পর্যায়ে শরণার্থী শিশুদের স্কুলমুখীর হার ২৯ শতাংশ বলে জানান তিনি।

শিক্ষা মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বিষয়ক দপ্তরের প্রধান আরও জানান, শিক্ষা মন্ত্রণালয় শরণার্থী শিক্ষার্থীদের লেখাপড়ার জন্য প্রায় ২৪০ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ দিয়েছে। এর মধ্যে আন্তর্জাতিক অনুদান মাত্র ২ থেকে ২.৫ শতাংশ। বিশাল এই ব্যবধান বড় ধরনের সমস্যা তৈরি করছে বলে জানান তিনি। কারিমি বলেন, ‘ইরানে বসবাসরত বিদেশি এই শিশুদের শিক্ষার মান উন্নয়নে সাহায্য করতে আমরা এনজিও ও আন্তর্জাতিক সংগঠনগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি’। সূত্র: তেহরান টাইমস।