সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে মুসলিম বিশ্বের ‘মুস্তফা পুরস্কার’ ঘোষণা ১১ নভেম্বর

পোস্ট হয়েছে: নভেম্বর ৬, ২০১৯ 

news-image

তৃতীয় মুস্তফা প্রাইজ ২০১৯ এর বিজয়ীদের নাম ঘোষণা করা হবে আগামী ১১ নভেম্বর। এদিন আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে এই অ্যাওয়ার্ড তুলে দেয়া হবে। ইসলামি প্রজাতন্ত্র ইরানের সম্প্রচার মাধ্যম আইআরআইবির খবরে এই তথ্য জানানো হয়।

দ্বি-বার্ষিক মুস্তফা পুরস্কার বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক একটি অ্যাওয়ার্ড। মুসলিম বিশ্বের শীর্ষ গবেষক ও বিজ্ঞানীদেরকে এই অ্যাওয়ার্ড দেয়া হয়। 

রোববার তেহরানের কালচার, আর্ট অ্যান্ড আরকিটেকচার ইনস্টিটিউটে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মুস্তফা প্রাইজের প্রেসিডেন্ট মেহদি সাফারিনিয়া। অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে ত্রিশটি দেশের ৯০ জন বিজ্ঞানী যোগ দেবেন বলে জানান তিনি।

মেহদি সাফারিনিয়া আরও জানান, জৈবচিকিৎসা বিজ্ঞান ও প্রযুক্তিতে দুজন বিজ্ঞানীকে এবং বিজ্ঞান ও প্রযুক্তিতে তিনজন বিজ্ঞানীকে অ্যাওয়ার্ড দেওয়া হবে। পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে এবং আনুষ্ঠানিকভাবে তাদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেয়া হবে।

ইরানের পাঁচটি বিশ্ববিদ্যালয়ে মুস্তফা প্রাইজ প্রদান অনুষ্ঠান হবে। পাশাপাশি এসব বিশ্ববিদ্যালয়ে বৈজ্ঞানিক প্রোগ্রামেরও আয়োজন করা হবে। মুস্তফা প্রাইজ সায়েন্টিফিক কমিটির প্রধান হাসান জোহুর জানান, মুস্তফা পুরস্কারের এবারের তৃতীয় পর্বে ইরান ও তুরস্কের পাঁচ জন বিজ্ঞানীকে অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

মুস্তফা প্রাইজকে ইরানের আয়োজনে মুসলিম বিশ্বের নোবেল পুরস্কার বলা হয়। ইসলামি দেশগুলোতে বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারের লক্ষ্যে ২০১৩ সাল থেকে এই সম্মাননা দেয়া শুরু হয়। সূত্র: তেহরান টাইমস।