সোমবার, ১৭ই জুন, ২০১৯ ইং, ৩রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে মার্কিন নিষেধাজ্ঞা এড়াতে আইন করছে ইউরোপ

পোস্ট হয়েছে: মে ২১, ২০১৮ 

news-image

ইরানে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) যেসব কোম্পানি দেশটির সঙ্গে সহযোগিতামূলক কার্যক্রম পরিচালনা করছে সেসব প্রতিষ্ঠানের ওপর যাতে মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর না হয় সে লক্ষ্যে আইন প্রণয়ন করতে যাচ্ছে ইইউ। ইউরোপিয়ান কমিশনের (ইসি) প্রেসিডেন্ট জিন ক্লাউডি জাঙ্কার এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ইরানের সঙ্গে সহযোগিতামূলক কার্যক্রম পরিচালনাকারী ইউরোপীয় কোম্পানিগুলোর ওপর যাতে মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর না হয় সে লক্ষ্যে আমরা একটি আইন প্রণয়নের প্রস্তুতি নিচ্ছি। এলক্ষ্যে ইরানে কার্যক্রম পরিচালনা করা ইউরোপীয় কোম্পানিগুলোর ওপর মার্কিন নিষেধাজ্ঞা নিষিদ্ধ করে এই আইন প্রণয়ন করবে ২৭ দেশের জোট।

জাঙ্কার বলেন, ‘‘নতুন এই আইন ইরানে ব্যবসা পরিচালনায় ইউরোপীয় কোম্পানিগুলোর ওপর হোয়াইট হাউজ নিষেধাজ্ঞা আরোপ করলে এবং জরিমানা আরোপ করে কোনো নির্দেশনা জারি করা হলে তাকে স্বীকৃতি দেবে না। ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলায় আমাদের কোম্পানিগুলোর সুরক্ষা করা আমাদের বাধ্যতামূলক কর্তব্য।’’

ইসি প্রেসিডেন্ট আরও জানান, ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক যাতে ইরানে তৎপর ইউরোপীয় কোম্পানিগুলোর জন্য বিনিয়োগের সুযোগ সুবিধা তৈরি করতে পারে তার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

সম্প্রতি তেহরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পাশাপাশি ইরানে তৎপর ইউরোপীয় কোম্পানিগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি করে আমেরিকা। ইরান থেকে এসব ইউরোপীয় কোম্পানির বিনিয়োগ গুটিয়ে নিতে ছয় মাসের সময়সীমা বেঁধে দেয় ওয়াশিংটন। তা সত্বেও ইরানের সঙ্গে সহযোগিতামূলক কার্যক্রম চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ইসি। – মেহর নিউজ।