রবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

English

ইরানে মহানবী (স.)-১৪ সামরিক মহড়ার আকর্ষণীয় কিছু দৃশ্য

পোস্ট হয়েছে: আগস্ট ১২, ২০২০ 

news-image

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র মহানবী (স.)-১৪ সামরিক মহড়া গত ৩০ জুলাই শেষ হয়েছে। হরমুজগান প্রদেশ, পারস্য উপসাগর ও হরমুজ প্রণালির পশ্চিমাংশের বিশাল এলাকাজুড়ে এই মহড়া চালানো হয়। এতে আইআরজিসি’র নৌ বিভাগ ও অ্যারোস্পেস ফোর্স অংশ নেয়। মহড়াকে সামনে রেখে যেসব লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল তার সবগুলোই অর্জন করা সম্ভব হয়েছে বলে আইআরজিসি জানিয়েছে।

আইআরজিসি আরও জানিয়েছে, ভূগর্ভ থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পাশাপাশি শত্রুর রাডার ব্যবস্থা বিকল করে দেওয়া এবং শত্রুর বিমানবাহী রণতরীর কমান্ড সেন্টার ধ্বংসের মহড়া চালানো হয়েছে। ড্রোনের সাহায্যে শত্রুর বিমানবাহী রণতরীতে হামলার অনুশীলনও সাফল্যের সঙ্গে সম্পন্ন হয়েছে। এই মহড়ায় বিভিন্ন মডেলের ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে।

এই মহড়ার মাধ্যমে প্রতিবেশী ও ভ্রাতৃপ্রতিম দেশগুলোকে শান্তি ও নিরাপত্তার বার্তা দেওয়ার পাশাপাশি শত্রু দেশগুলোকে সতর্ক করা হয়েছে। এ প্রসঙ্গে আইআরজিসি’র বিবৃতিতে বলা হয়েছে, যেসব সাম্রাজ্যবাদী শক্তি ইরানের স্বার্থ নষ্ট করতে চায় তারা এই মহড়া থেকে স্পষ্ট বার্তা পেয়েছে। ইরান যে সদাপ্রস্তুত এবং দৃঢ় অবস্থানে রয়েছে তা শত্রুরা বুঝতে পেরেছে।

বিবৃতিতে স্পষ্টভাবে বলা হয়েছে, ইরান কখনোই প্রথমে যুদ্ধ শুরু করবে না, কিন্তু স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি আঘাত এলে দাঁতভাঙা জবাব দেবে। পার্সটুডে।