রবিবার, ১৯শে আগস্ট, ২০১৮ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানে বৈদেশিক মুদ্রার রিজার্ভে ঘাটতি নেই: কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর

পোস্ট হয়েছে: আগস্ট ৬, ২০১৮ 

news-image

ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুন নাসের হেম্মাতি বলেছেন, দেশের অর্থনৈতিক পরিস্থিতি আশাব্যাঞ্জক এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভে কোনো ঘাটতি নেই।

তিনি রোববার রাতে ইরানের দুই নম্বর টিভি চ্যানেলে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে একথা জানান। ইরানের বিরুদ্ধে আমেরিকার অবৈধ নিষেধাজ্ঞা পুনর্বহালের কথা উল্লেখ করে বলেন, সরকার শক্তিমত্তার সঙ্গে এ নিষেধাজ্ঞা মোকাবিলা করবে।

মঙ্গলবার থেকে ইরানে বৈদেশিক মুদ্রার নয়া প্যাকেজ বাস্তবায়নের কাজ শুরু হবে বলে জানান হেম্মাতি। তিনি বলেন, ওষুধ ও চিকিৎসা সামগ্রীসহ জরুরি পণ্য আমদানিকারকদের সব ধরনের পৃষ্ঠপোষকতা দেবে সরকার।

ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর দেশের মানি এক্সচেঞ্জগুলোর তৎপরতা উন্মুক্ত করে দেয়ার কথা জানিয়ে বলেন, বৈদেশিক মুদ্রার চাহিদা ও সরবরাহ অনুযায়ী উন্মুক্ত বাজারে এই মুদ্রার দাম ভাসমান থাকবে।

ইরানে বৈদেশিক মুদ্রার অপব্যবহার রোধ করতে চলতি ফার্সি বছরের গোড়ার দিকে মানি এক্সচেঞ্জগুলো বন্ধ করে দিয়েছিল সরকার।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং ঘোষণা করেন পরবর্তী তিন থেকে ছয় মাসের মধ্যে ইরান বিরোধী আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হবে। তার ঘোষণা অনুযায়ী আগামীকাল থেকে তেহরানের বিরুদ্ধে প্রথম দফা নিষেধাজ্ঞা কার্যকর হতে যাচ্ছে। পার্সটুডে|