শুক্রবার, ২০শে জুন, ২০১৯ ইং, ৭ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে বৃষ্টিপাতের হার বেড়েছে ১০৫ শতাংশ

পোস্ট হয়েছে: মে ২১, ২০১৯ 

news-image

চলতি পানি বছরে ইরানের প্রধান অববাহিকা অঞ্চলে বৃষ্টিপাতের হার উল্লেখযোগ্যভাবে বেড়েছে। গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছরে বৃষ্টিপাতের হারে ১০৫ শতাংশ প্রবৃদ্ধি লক্ষ করা গেছে। ইরানে টানা কয়েক বছর দেশজুড়ে ব্যাপক মাত্রায় পানি স্বল্পতা দেখা যায়। ফলে এ বছর বৃষ্টিপাতের হার বাড়ায় দেশটির মানুষের মাঝে অনেকটা স্বস্তি ফিরেছে।

ইরানের ওয়াটার রিসোর্স ম্যানেজমেন্ট কোম্পানির তথ্য মতে, চলতি পানি বছরের শুরু ২৩ সেপ্টেম্বর ২০১৮ থেকে ২০ মে পর্যন্ত ইরানে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৩২৩ দশমিক ৪ মিলিলিটার। আগের বছরের একই সময়ে যেখানে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১৫৭ দশমিক ৭ মিলিলিটার।

এবার ছয় দশক পর ইরানের প্রায় সব প্রদেশে বসন্তের শুরুতেই ব্যতিক্রমীভাবেই প্রচুর বৃষ্টিপাত হয়। ইরানের আধা-শুল্ক অঞ্চলে দীর্ঘদিন ধরে পানির তীব্র সংকট চলছিল। বিশেষ করে কেন্দ্রীয় মালভূমি এলাকায় খরা পরিস্থিতি বিরাজ করছিল দীর্ঘদিন ধরে। তবে বৃষ্টিপাতের পরিমাণ বাড়ায় বর্তমানে এই পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। আগের বছরের তুলনায় পানির বাঁধগুলোতেও বর্তমানে অনেক ভালো অবস্থা বিরাজ করছে।

পরিসংখ্যান মতে, গত বছর থেকে এ পর্যন্ত ইরানের ১৭৮টি ড্যামে পানি মজুদের পরিমাণ বেড়েছে ৬০শতাংশ। বর্তমানে পানি মুজদের পরিমাণ ৭৪ দশমিক ৩৯ বিলিয়ন কিউবিক মিটার। বর্তমানে ড্যামগুলো ৭৯ শতাংশ পূর্ণ। সূত্র: মেহর নিউজ এজেন্সি।