শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে বিমান বিক্রির জন্য মার্কিন অনুমোদন মিলেছে: এয়ারবাস

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২২, ২০১৬ 

news-image

ইউরোপের বিমান নির্মাণকারী প্রতিষ্ঠান এয়ারবাস বলেছে, তারা ইরানের কাছে যাত্রীবাহী বিমান বিক্রির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রাথমিক অনুমোদন পেয়েছে। ইরানের কাছে বিমান বিক্রির জন্য এরইমধ্যে দেশটির সঙ্গে ২,৫০০ কোটি ডলারের চুক্তি করেছে এয়ারবাস।

এয়ারবাসের মুখপাত্র জাস্টিন ডাবন বুধবার বার্তা সংস্থা এপিকে বলেছেন, ইরানকে ১৭টি এ-৩২০ এবং এ-৩৩০ বিমান সরবরাহের ব্যাপারে তারা সংশ্লিষ্ট মার্কিন দপ্তরের অনুমোদন পেয়েছেন। ইরানকে চুক্তির বাকি বিমানগুলো সরবরাহের ব্যাপারেও আগামী কয়েক সপ্তাহের মধ্যে পরবর্তী অনুমোদনও পাওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

এয়ারবাসের কাছ থেকে ১১৮টি বিমান কেনার জন্য গত জানুয়ারিতে ওই কোম্পানির সঙ্গে চুক্তি করে তেহরান। ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির প্যারিস সফরের সময় ওই চুক্তি সাক্ষরিত হয়।

চলতি সপ্তাহের গোড়ার দিকে অবশ্য ইরানের সড়ক ও নগর উন্নয়নমন্ত্রী আসগার ফাখিরে কাশান বলেছেন, এয়ারবাসের কাছ থেকে কিনতে যাওয়া বিমানের সংখ্যা ১১৮ থেকে ১১২তে নামিয়ে এনেছে তেহরান।

গত বছর জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের চূড়ান্ত পরমাণু সমঝোতা সইয়ের মাধ্যমে ইউরোপ থেকে ইরানের বিমান কেনার পথ সুগম হয়।সূত্র: আইআরআইবি