সোমবার, ১৭ই জুন, ২০১৯ ইং, ৩রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে বিনিয়োগের ব্যাপক সম্ভাবনা, বাড়ছে ইংরেজি শিক্ষার গুরুত্ব

পোস্ট হয়েছে: মার্চ ১, ২০১৬ 

news-image

ইরানের স্কুল ও কলেজে ইংরেজি পড়ানো হলেও এই বিদেশি ভাষাটি শেখানোর ক্ষেত্রে আরো যত্নশীল হওয়ার নির্দেশ দিয়েছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়। ইরানের ওপর থেকে অবরোধ প্রত্যাহারের পর ব্যাপক বিনিয়োগ ও পর্যটন সম্ভাবনা দেখা দিয়েছে। তাই স্বাভাবিকভাবেই বিদেশি ভাষা হিসেবে ইংরেজি শিক্ষা ইরানি তরুণ তরুণীদের জন্যে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ।

ইরানে বেসরকারি পর্যায়ে ১২৮টি ইংরেজি মাধ্যমের স্কুল রয়েছে। এরমধ্যে রাজধানী তেহরানেই রয়েছে ৩০টিরও বেশি স্কুল। সফল ব্যবসা প্রতিষ্ঠানে খুব শীঘ্রই ইংরেজি শিক্ষায় শিক্ষিত তরুণ তরুণীদের চাহিদা বৃদ্ধি পাবে। এছাড়া ইরানের বিনিয়োগকারীরা দেশের বাইরেও বিনিয়োগ করবেন। সেখানেও ইংরেজি ও ফারসী ভাষায় শিক্ষিত তরুণ তরুণীরা সমান তালে কাজের সুযোগ পাবেন। তাই উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে তাদের ইংরেজি শিক্ষায় গুরুত্ব দিতেও দেখা যাচ্ছে।

স্কুল পর্যায়ে যাতে শিক্ষার্থীরা আরো ভালভাবে ইংরেজিতে দক্ষ হয়ে ভাবপ্রকাশ করতে পারেন সেজন্যে নজর দেয়া হচ্ছে। এজন্যে ইংরেজি শিক্ষার উপকরণ উন্নত করা হচ্ছে। ইংরেজি শিক্ষার ধরনও আরো উন্নত করার প্রচেষ্টা নেয়ার বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করা হচ্ছে। ব্যাকরণ নির্ভর ইংরেজি শিক্ষা থেকে বরং আরো স্বত:স্ফুর্তভাবে ইংরেজি শিক্ষায় জোর দেয়া হচ্ছে। এজন্যে স্কুল পর্যায়ে প্রতি সপ্তাহে ৭৫ মিনিটের ইংরেজি শিক্ষার ক্লাসের সময় সীমা অন্তত দুই ঘন্টা বৃদ্ধির পরামর্শ দিয়েছেন শিক্ষকরা। বৃদ্ধি করা হচ্ছে ইংরেজি শিক্ষার শিক্ষকও। তথ্যসূত্র : ফিন্যান্সিয়াল ট্রিবিউন ।