শনিবার, ২৩শে মার্চ, ২০১৯ ইং, ৯ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানে বিনা খরচে লেখাপড়া করছে ৩ লাখ ৭০ হাজার বিদেশি ছাত্র

পোস্ট হয়েছে: অক্টোবর ২৯, ২০১৭ 

news-image

তেহরানে বিনা খরচে লেখাপড়ার সুযোগ পাচ্ছে বিদেশি ছাত্ররা। ইরানের স্কুলগুলিতে বিনা খরচে পড়ালেখা করছে প্রায় ৩ লাখ ৭০ হাজার বিদেশি ছাত্রছাত্রী, যাদের বেশির ভাগ আফগানিস্তানের নাগরিক। ২৩ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া চলতি শিক্ষা বর্ষে দেশটির বিভিন্ন স্কুলে এসব ছাত্রছাত্রী পড়ালেখা করছে।

ছবিতে তেহরানের একটি প্রাথমিক স্কুল ও একটি হাইস্কুলের ছাত্রছাত্রীদের চিত্র তুলে ধরা হয়েছে।  এসব শিক্ষা প্রতিষ্ঠানে ইরানিদের সঙ্গে একত্রে লেখাপড়া করছে বিদেশি ছাত্রছাত্রীরা।

ইরান কয়েক বছর থেকে ইরানি ছাত্রছাত্রীদের মতো সব আফগান নাগরিকের জন্য সমান শিক্ষাগত সুবিধা তৈরি করার চেষ্টা করছে।

ইরানের সর্বোচ্চ নেতার জারি করা এক অধ্যাদেশ মতে, দেশটিতে বসবাসরত সব বিদেশি নাগরিক, এমনকি যাদের কোনো পরিচিতি নেই এবং ইরানে যারা অবৈধভাবে বসবাস করছে, তারাও স্কুলে যেতে পারবে।

ইরানের শিক্ষামন্ত্রী মোহাম্মাদ বাতহায়েই বলেছেন, তার দেশে বিদেশি নাগরিকদের শিক্ষার পথ প্রশস্ত করাতে বড় ধরনের সাংস্কৃতিক ও রাজনীতিক গুরুত্ব রয়েছে।

তার ভাষ্য,  যেসব বিদেশি ছাত্রছাত্রী তার দেশে লেখাপড়া করছে তারা অন্যান্য দেশে ইরানি সাংস্কৃতিক বিশ্বাস ছড়িয়ে দেয়ার মাধ্যমে সাংস্কৃতিক বিকিরণে প্রধান ভূমিকা রাখবে।

ইরান আন্তর্জাতিক ভাবে সীমিত আর্থিক সহায়তা পাওয়া সত্বেও দেশটিতে বসবাসরত বিদেশি নাগরিকদের বিনা খরচে লেখাপড়ার সুযোগ দিতে গুরুত্বের সঙ্গে কাজ করে যাচ্ছে।

সূত্র: তেহরান টাইমস।