শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

English

ইরানে বিদেশি বিনিয়োগ বেড়েছে ৬০ শতাংশ

পোস্ট হয়েছে: নভেম্বর ২৮, ২০১৭ 

news-image

২০১৬ সালে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ছয় পরাশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি কার্যকর শুরু হওয়ার পর দেশটিতে বিদেশি বিনিয়োগ বেড়েছে ৬০ শতাংশ।  একইসময়ে বিদেশি বিনিয়োগ আকৃষ্টের ক্ষেত্রে মধ্যপ্রাচ্যে সবার শীর্ষে উঠে এসেছে ইরান।

ইরানের বিনিয়োগ, অর্থনৈতিক ও বিনিয়োগ সহায়তা বিষয়ক সংস্থার উপপ্রধান ফারাজোল্লা হোসেইনি এই তথ্য জানিয়েছেন।  রোববার ইরানের অথনৈতিক ও বিনিয়োগ সুবিধার ওপর অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক ফোরামে তিনি এই তথ্য জানান।

তিনি জানান, সেপ্টেম্বরের মাসের শেষ দিক থেকে বিদেশি বিনিয়োগের জন্য সিঙ্গেল উইন্ডো তথা একক জানালা ব্যবস্থার প্রথম ধাপ কার্যকর করা হয়েছে।

জাতিসংঘের অধীনস্থ বাণিজ্য ও উন্নয়নবিষয়ক কর্তৃপক্ষ ইউনাইটেড নেশন্স কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট (ইউএনসিটিএডি) প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনের উদ্বৃতি দিয়ে তিনি এই তথ্য জানান।  ২০১৬ সালে বিশ্বের বিনিয়োগ পরিস্থিতির ওপর এই রিপোর্ট প্রকাশ করা হয়।

হোসেইনি বলেন, প্রতিবেদন মতে ইরানে বিদেশি বিনিয়োগ বেড়েছে ৬০ শতাংশ।  বিদেশি বিনিয়োগ আকর্ষণে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সবার শীর্ষে রয়েছে ইরান।

তিনি আরও জানান, বিশ্বের ৫০টি দেশের মধ্যে বিদেশি বিনিয়োগ আকর্ষণের ক্ষেত্রে ইরানের প্রবৃদ্ধি সবচেয়ে বেশি।  ইরানের স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি (জেসিপিওএ) বাস্তবায়নে এই ফল পাওয়া গেছে।হোসেইনির তথ্য মতে, ২০১৬ সালে ইরানে বিদেশি বিনিয়োগের পরিমাণ ছিল ১০ বিলিয়ন ডলার।

সূত্র: মেহের নিউজ এজেন্সি।