সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং, ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে বিদেশি পর্যটক বেড়েছে ৪১ শতাংশ

পোস্ট হয়েছে: আগস্ট ১, ২০১৯ 

news-image

ইরানে বিদেশি পর্যটক আগমনের হার রেকর্ড সংখ্যক বেড়েছে। চলতি ইরানি বছরের প্রথম তিন মাসে বিগত বছরের একই সময়ের তুলনায় দেশটিতে বিদেশি পর্যটক আগমনের হার বেড়েছে ৪১ শতাংশ। ফারসি দৈনিক দোনিয়া-ই-ইকতেসাদের প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের প্রথম তিন মাসে ইরানে মোট ২০ লাখ ৩০ হাজার ৫২৩ জন বিদেশি পর্যটক ইরান ভ্রমণ করেছেন। আগের বছরের একই সময়ে পর্যটকদের এই সংখ্যা ছিল ১৪ লাখ ৪৩ হাজার ৫৫১ জন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর ইরান ভ্রমণে দীর্ঘ সময়ের জন্য কড়া সতর্কতা জারি করেছে এবং দুদেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। তা সত্বেও রিক স্টিভসের মতো ট্যুর অপারেটর ও দক্ষ পর্যটন প্রতিষ্ঠানগুলো বরাবরের মতোই মার্কিন নাগরিকসহ সকল পর্যটকের জন্য ইরানকে নিরাপদ ও অতিথিপরায়ণ গন্তব্য হিসেবে উল্লেখ করেছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের সতর্ক বার্তায় ইরানকে পর্যটকদের জন্য নিরাপদ গন্তব্য নয় বলে উল্লেখ করে সতর্কতা জারি করা হয়। কিন্তু এই সতর্কবার্তার সাথে তীব্রভাবে দ্বিমত পোষণ করে ট্যুর অপারেটরগুলো জানিয়েছে, আমেরিকান নাগরিকসহ সকল পর্যটকের জন্যই নিরাপদ ও উল্লেখযোগ্য অতিথিপরায়ণ গন্তব্য হিসেবে ইরান নিজেকে প্রমাণ করতে সক্ষম হয়েছে।

ইরান থেকে বিদেশগামী পর্যটক কমেছে

এদিকে চলতি বছরের প্রথম তিন মাসে আগের বছরের একই সময়ের তুলনায় ইরান থেকে বিদেশগামী পর্যটকদের সংখ্যা কমেছে সাড়ে ৬ শতাংশ। প্রথম তিন মাসে মোট ১৭ লাখ ৫৯ হাজার ৭৪৯ জন ইরানি নাগরিক বিদেশ ভ্রমণ করেছে। সূত্র: ফিন্যানসিয়াল ট্রিবিউন।