শনিবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে বিদেশি পর্যটক বেড়েছে ৫২ শতাংশ

পোস্ট হয়েছে: এপ্রিল ২১, ২০১৯ 

news-image

গত ফারসি বছরে (২১ মার্চ ২০১৮ থেকে ২০ মার্চ ২০১৯) ইরান ভ্রমণ করেছেন প্রায় ৭৮ লাখ বিদেশি পর্যটক। আগের বছর যেখানে দেশটিতে ভ্রমণে আসা বিদেশি পর্যটকের সংখ্যা ছিল ৫১ লাখ। অর্থাৎ আগের বছরের তুলনায় গত বছর বিদেশি পর্যটক বেড়েছে ৫২ দশমিক ৫ শতাংশ। ইরানের সাংস্কৃতিক ঐতিহ্য, হস্তশিল্প ও পর্যটন সংস্থার উপপ্রধান ভালি তেইমুরি এই তথ্য জানিয়েছেন।

ইরানি বার্তা সংস্থা ইরনার প্রতিবেদনে বলা হয়, তেইমুরি জানজানে পঞ্চম ইকো-সিল্ক রোড ফুড ফেস্টিভালে বক্তৃতাকালে এই তথ্য জানান। তিনি বলেন, এসব বিদেশি পর্যটক স্বাভাবিকভাবে প্রতিবেশী, ইউরোপীয় দেশগুলো থেকে এসেছেন। এমনকি গেল বছর আমেরিকার দেশগুলো থেকেও পর্যটক এসেছেন।

তিনি আরও জানান, গত বছর প্রায় ৭০ লাখ ইরানি নাগরিক বিদেশ ভ্রমণ করেছে। আগের বছরের তুলনায় বিদেশ ভ্রমণে নিম্নমুখী প্রবণতা দেখা গেছে।

তেইমুরি বলেন, পর্যটন সম্ভাবনা, সাংস্কৃতিক বৈচিত্র্য ও বিভিন্ন শহরের ইতিহাস সম্পর্কে জানতে এসব উৎসব দারুণ সুযোগ করে দেয়।

সাংস্কৃতিক ঐতিহ্য, হস্তশিল্প ও পর্যটন সংস্থার এই কর্মকর্তা বলেন, জানজানের ইকো ফেস্টিভাল গুরুত্বপূর্ণ। কারণ, এই উৎসবের মাধ্যমে দেশি বিদেশি উভয় ধরনের পর্যটক আকৃষ্ট হয়ে থাকে।

পঞ্চম ইকো সিল্ক রোড ফুড ফেস্টিভালে অংশ নিতে জানজানে বর্তমানে অবস্থান করছেন গ্রিস, অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া ও কাজাখস্তানসহ ১৯ দেশের রাষ্ট্রদূত। আজ রোববার (২১ এপ্রিল) উৎসব শেষ হবে। সূত্র: ইরান ডেইলি।