শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে প্রি-প্রাইমারিতে পড়ানো হবে পরিবেশগত শিক্ষা

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৬, ২০১৯ 

news-image

ইরানের প্রি-প্রাইমারি স্কুলের পাঠ্যসূচিতে যুক্ত করা হবে পরিবেশগত শিক্ষা। দেশটিতে ২৩ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া নতুন স্কুলবর্ষে নতুন এই পাঠ্য বই সংযোজন করা হবে। শিশুদের পরিবেশগত সুরক্ষার জন্য প্রস্তুত করতে মূলত এই উদ্যোগ নেওয়া হয়েছে।

ইরানে ৫ থেকে ৬ বছর বয়সী শিশুদের জন্য এক বছর মেয়াদী কোর্সের প্রি-প্রাইমারি স্কুল পদ্ধতি রয়েছে। প্রাথমিক বিদ্যালয়ে প্রবেশের আগে শিশুদের প্রস্তুতি স্বরূপ প্রি-প্রাইমারিতে পড়ানো হয়। বিগত কয়েক বছর ধরে ইরানে এই শিক্ষা পদ্ধতি বাধ্যতামূলক করা হয়েছে।

পরিবেশগত শিক্ষার লক্ষ্য শিশুকালেই পরিবেশগত মূল্যবোধ সম্পর্কে শিক্ষার্থীদের প্রতিশ্রুতিবদ্ধ করা এবং এ সম্পর্কে তাদের অবহিতকরণ। ইরানি স্কুলের পাঠ্যসূচিতে এটা বিশাল বিশাল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ২০১৭ সালে ১১তম গ্রেডের পাঠ্যসূচিতে পরিবেশগত সুরক্ষার ওপর শিক্ষাগত বিষয়াদি যুক্ত করা হয়।

শিশুরা একেবারে শৈশবকালে ভালোভাবে দক্ষতা অর্জন করতে পারে। যেটা ১৬বছর বয়সে সম্ভব হয় না। কেননা, এই বয়সের মধ্যে শিশুদের জ্ঞানগত ও আচরণগত বৈশিষ্ট্য গঠিত হয়ে যায়। তাই প্রি-প্রাইমারিতে পরিবেশগত শিক্ষা যুক্ত করা হয়েছে যাতে শিশুরা পরিবেশগত মূল্যবোধ ভালোভাবে রপ্ত করতে পারে। সূত্র: তেহরান টাইমস।