বুধবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং, ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে পালিত হচ্ছে ৯ মহররম-তাসুয়া; সর্বত্রই শোকের ছায়া

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৯, ২০১৮ 

news-image
ইসলামি প্রজাতন্ত্র ইরানে আজ (বুধবার) পালিত হচ্ছে শোকাবহ মহররম মাসের নবম দিন বা তাসুয়া। কারবালার ময়দানে ইয়াযিদ বাহিনীর হাতে বেহেশতের সর্দার ইমাম হুসাইন (আ.)-এর শাহাদাতের আগের দিন এটি।
 
এ উপলক্ষে কালো পোশাক পরে সারা ইরানে বিভিন্ন শোকানুষ্ঠানে অংশ নিচ্ছেন লাখো-কোটি ইরানি। এছাড়া মহররম মাসের প্রথম দিন থেকেই সারা ইরানে শোকানুষ্ঠান পালিত হচ্ছে। প্রতিদিনই শোকার্ত মানুষ বিভিন্ন আলোচনা অনুষ্ঠান ও শোক মিছিলে অংশ নিচ্ছেন।
 
এসব শোকানুষ্ঠানে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীসহ সব স্তরের রাজনৈতিক ও ধর্মীয় ব্যক্তিত্বরা অংশ নেন। গতরাতে তেহরানে ইমাম খোমেইনী (রহ.) হোসেইনিয়াতে শোকানুষ্ঠানে অংশ নেন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী ও প্রেসিডেন্ট হাসান রুহানিসহ দেশের শীর্ষস্থানীয় কর্মকর্তারা। এ অনুষ্ঠানে শোকগাথা শুনতে শুনতে অনেকেই কান্নায় ভেঙে পড়েন। 
 
এ ছাড়া, ইরাকে আগামীকাল তাসুয়া অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ইরাকের কারবালা ও নাজাফ শহরে শোক পালনের জন্য সমবেত হয়েছেন লাখো-কোটি মুসলমান। বিশ্বের বিভিন্ন দেশ থেকে তারা সেখানে গেছেন। ইরাকের কারবালাতেই শহীদ হন বেহেশতে যুবকদের সর্দার ইমাম হুসাইন (আ.)।
 
অন্যায়ের কাছে আত্মসমর্পণ না করে ৬১ হিজরির ১০ মহররম পাপাচারী ইয়াযিদের হাজার হাজার সেনার বিশাল বাহিনীর সঙ্গে এক অসম যুদ্ধে বীরবিক্রমে লড়াই করে শাহাদাৎবরণ করেন ইমাম হুসাইন (আ.) ও তাঁর ৭২ জন একনিষ্ঠ সঙ্গী। পার্সটুডে।