সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে পালিত হচ্ছে পবিত্র আশুরা; গোটা জাতি শোকাচ্ছন্ন

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১০, ২০১৯ 

news-image

ইসলামী প্রজাতন্ত্র ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশে মঙ্গলবার কারবালার মর্মস্পর্শী ঘটনার স্মরণে শোকাবহ আশুরা পালিত হচ্ছে। ইরানের সর্বত্রই চলছে নানা শোকানুষ্ঠান।

সড়ক ও মহাসড়কগুলোতে কালো পোশাক পরা শোকার্ত মানুষের ঢল নেমেছে। কারবালার বিভিন্ন ঘটনা বর্ণনা করতে করতে এগিয়ে যাচ্ছেন শত-সহস্র মানুষের শোকের মিছিল। অনেকেই শোকার্ত মানুষের মাঝে নানা ধরণের খাবার বিলি করছেন। গোটা জাতিই আজ শোকাচ্ছন্ন। শোকের মিছিলে পুরুষদের পাশাপাশি রয়েছে নারী ও শিশুরাও। আশুরা উপলক্ষে ইরানে দুই দিন সরকারি ছুটি থাকে।

প্রায় চৌদ্দশ’ বছর আগের আজকের দিনে ইরাকের কারবালায় বিশ্বনবী হজরত মুহাম্মদ (স.)’র প্রাণপ্রিয় দৌহিত্র ইমাম হোসেন (আ.) ও তার ৭২ জন সঙ্গী-সাথী সত্য ও ন্যায় প্রতিষ্ঠা সংগ্রামে নিজেদের জীবন উৎসর্গ করেছিলেন। অন্যায়ের কাছে মাথানত না করার কারণেই সেদিন ইমাম হোসেন (আ.) পাপিষ্ঠ ইয়াজিদ বাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হন। এ কারণে ১০ মহররম বিশ্ব মুসলিম উম্মাহর জন্য একটি বেদনাবিধুর দিন।

এ ঘটনা শুধু ইসলামের ইতিহাসেরই করুণ ঘটনা নয়, বিশ্ব ইতিহাসেরও সবচেয়ে মর্মান্তিক ঘটনা। সত্য ও ন্যায়ের জন্য আত্মত্যাগের মহিমায় গৌরবান্বিত আশুরা আজও মুসলিম হৃদয়ে সংগ্রাম ও ত্যাগের গতি সঞ্চার করে। ইরাকের কারবালায় ইমাম হোসেন (আ.)’র মাজার অবস্থিত। সেখানে সমবেত হয়েছেন লাখ লাখ মুসলমান। পার্সটুডে।