মঙ্গলবার, ২২শে জানুয়ারি, ২০১৯ ইং, ৯ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানে পাথরের কাগজে ছাপানো হচ্ছে পরিবেশবান্ধব ম্যাগাজিন

পোস্ট হয়েছে: নভেম্বর ৮, ২০১৭ 

news-image

‘গিলগামেশ ম্যাগাজিন’ ইরানের একটি পরিবেশবান্ধব ত্রৈমাসিক প্রকাশনা।  যেটি স্টোন পেপার তথা পাথরের তৈরি কাগজে ছাপানো হচ্ছে আর বিতরণ করা হচ্ছে বাই সাইকেলে চড়ে।  এসবই করা হচ্ছে পরিবেশ সংরক্ষণের স্বার্থে।

পত্রপত্রিকা সবসময়ই যে খ্যাতি ভোগ করছে তা নয়।  বাস্তবিক পক্ষে সাধারণ কাগজে যেসব পত্রপত্রিকা ছাপা হচ্ছে সেসব কাগজ কঠিন বর্জের বৃহত্তম উপাদান থেকে তৈরি।  এসব কাগজ তৈরি করতে ব্যবহার করা হয় বিপুল পরিমাণ গাছপালা।  তাই কাগজ তৈরিতে নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য।

এ অবস্থায় পরিবেশ সংরক্ষণের একটি প্রচেষ্টা হিসেবে কিছু কোম্পানি তাদের চলমান প্রক্রিয়া পুনর্মূল্যায়ন করছে।  পাথরের কাগজ ব্যবহারের মাধ্যমে কিছুটা পরিবর্তন আনছে তারা।

স্টোন পেপার শতভাগ পুনর্ব্যবহারযোগ্য ও এটি মিশ্র সারে রূপান্তরযোগ্য।  পাশাপাশি পাথরের কাগজ আবর্জনার স্তূপে থাকা টক্সিক বা বিষাক্ত পদার্থের মাত্রা কমিয়ে আনে।  এই পেপার উৎপাদনে গাছ ও পানির প্রয়োজন হয় না।

অন্যদিকে, সাধারণ কাগজের তুলনায় এক টন পাথরের কাগজ তৈরি করতে অর্ধেক কম জ্বালানি প্রয়োজন হয়।এদিকে, মঙ্গলবার ইরানে ৯৮তম কারমুক্ত সপ্তাহ পালিত হয়েছে।  সপ্তাহে এদিন মানুষজনকে গাড়ি ব্যবহার না করতে উৎসাহিত করতে বিশেষ প্রচারণা চালানো হয়, গাড়ির পরিবর্তে বাই সাইকেল বা পায়ে হেঁটে যাতায়াত করতে উৎসাহিত করা হয়।  তাই দিনটির সঙ্গে মিল রেখে মঙ্গলবার বাইকে চড়ে বিতরণ করা হয় পরিবাশবান্ধব ‘গিলগামেশ ম্যাগাজিন’। সূত্র: তেহরান টাইমস।