শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে পর্দা উঠলো শিশু-কিশোর চলচ্চিত্র উৎসবের

পোস্ট হয়েছে: আগস্ট ২১, ২০১৯ 

news-image

ইরানের ইসফাহানে পর্দা উঠলো আন্তর্জাতিক শিশু-কিশোর চলচ্চিত্র উৎসবের। সোমবার সন্ধ্যায় ইসফাহান শহরের ঘাদির পার্কে উৎসবের এবারের ৩২তম পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। 

ইরানের সংস্কৃতি ও ইসলামি দিকনির্দেশনা মন্ত্রী আব্বাস সালেহির পক্ষ থেকে একটি বার্তা অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে পড়ে শোনানোর মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। ৩২তম আন্তর্জাতিক শিশু-কিশোর চলচ্চিত্র উৎসব চলবে ২৬ আগস্ট পর্যন্ত। 

সপ্তাহব্যাপী উৎসবে উল্লেখযোগ্য সংখ্যক ইরানি ও আন্তর্জাতিক চলচ্চিত্র দেখানো হবে বলে জানিয়েছেন আয়োজকেরা। উৎসবে প্রদর্শনের জন্য বিভিন্ন দেশের ১১টি অ্যানিমেশন ছবি ও নয়টি শর্ট ফিল্ম বাছাই করা হয়েছে।

উৎসবের জাতীয় বিভাগে ইরানের বাছাই করা ১২টি অ্যানিমেশন প্রতিদ্বন্দ্বিতা করবে। এছাড়া এই বিভাগে ইরানের আরও ১০টি শর্ট ফিল্ম প্রতিযোগিতা করবে। 

এবারের উৎসবে তেহরানে অবস্থিত জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ অফিসের পক্ষ থেকে একটি বিশেষ অ্যাওয়ার্ড দেওয়া হবে। শিশু ইস্যুতে গভীর অন্তর্দৃষ্টি দেওয়া হেয়েছে এমন একটি ছবি বাছাই করে মূলত এই অ্যাওয়ার্ড দেওয়া হবে। 

এবছর শিশু বিষয়ক সিনেমায় অসামান্য অবদান রাখায় ইরানের তিনজন চলচ্চিত্র ব্যক্তিত্বকে আজীবন সম্মাননা দেওয়া হবে। সূত্র: তেহরান টাইমস।