রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে দায়িত্ব নিলেন নারী মেয়র

পোস্ট হয়েছে: আগস্ট ৩০, ২০১৭ 

news-image

ইরানি নারীদের ক্রমবর্ধমান সফলতার ক্ষেত্রে আরেকটি উজ্জ্বল দৃষ্টান্ত দেখালেন  সামানেহ শাদ-দেল। সম্প্রতি দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় জানযান পৌরসভার মেয়র নির্বাচিত হয়েছেন এই নারী। বিজয়ের পর জানযান শহরের জেলা দুই  এর মেয়র হিসেবে দায়িত্বও গ্রহণ করেছেন তিনি।

এর আগে সামানেহ জানযান পৌরসভার ট্রাফিক ও পরিবহন বিষয়ক পরিচালক হিসেবে চার বছর দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি জানযানের সংস্কৃতি বিষয়ক ডেপুটি মেয়র হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

মূলত ইরানি এই নারীর কর্মদক্ষতা ও অভিজ্ঞতা মেয়র হিসেবে নির্বাচিত হতে সাহায্য করেছে। বিবাহিত নারী সামানেহ মাস্টার ডিগ্রি সম্পন্ন করেছেন এবং তার  ৯ বছর বয়সী একটি কন্যাসন্তান রয়েছে।

গুরুত্বপূর্ণ বিষয় হলো নবনির্বাচিত মেয়রের পারিবারিক দায়দায়িত্ব তার অগ্রগতির ক্ষেত্রে কখনও বাধা হয়ে দাঁড়ায়নি। এমনকি তিনি নিজেই বলেছেন,  তার অগ্রগতি ও উন্নয়নের ক্ষেত্রে পরিবার তাকে সবচেয়ে বেশি সহায়তা ও উৎসাহ দিয়েছে।

ইরানে একজন নারী হিসেবে শীর্ষ কোনো পদে তিনিই প্রথম অধিষ্ঠিত হননি। দেশটির যোগ্যতাসম্পন্ন নারীরা ইতোমধ্যে ডেপুটি প্রাদেশিক গভর্নর, গভর্নর ও মেয়র পদে অধিষ্ঠিত রয়েছেন। আর ইরানের ব্যবস্থাপনা পদে নারীদের উপস্থিতি দিনদিনই বাড়ছে।

ইরানের ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর সামানেহ ছাড়াও এ পর্যন্ত ১১ জন নারী মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছে।

সাম্প্রতিক সময়ে তেহরান প্রদেশের রোবাত করিম শহর ও গোলেস্তান প্রদেশের জর্গান শহরের সিটি কাউন্সিলর হিসেবে অনেক নারী  নির্বাচিত হয়েছেন। – সূত্র: তেহরান টাইমস।