রবিবার, ১৬ই জুন, ২০১৯ ইং, ২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে দশ মাসে ৮ লক্ষাধিক গাড়ি উৎপাদন

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ১৮, ২০১৯ 

news-image

চলতি ফারসি বছরের প্রথম দশ মাসে (২১ মার্চ ২০১৮ থেকে ২০ জানুয়ারি ২০১৯) ইরান ৮ লাখ ১২ হাজার ৯৭৯টি গাড়ি উৎপাদন করেছে। ইরানের শিল্প মন্ত্রণালয় প্রকাশিত পরিসংখ্যানের বরাতে মঙ্গলবার এই প্রতিবেদন প্রকাশ করেছে ইরানি বার্তা সংস্থা আইআরএনএ।

এতে দেখা যায়, উল্লিখিত দশ মাসে আগের বছরের একই সময়ের তুলনায় গাড়ি উৎপাদন কমেছে ৩৫ দশমিক ৪ শতাংশ। যেখানে ইরানে আগের বছরের প্রথম দশ মাসে উৎপাদিত গাড়ির সংখ্যা ছিল ১২ লাখ ৫৭ হাজার। প্রতিবেদন মতে, এবছরের প্রথম দশ মাসে দেশটিতে ৭ লাখ ৫৮ হাজার ১২৮টি যাত্রীবাহী গাড়ি, ১ হাজার ২০৭টি ভ্যান, ১ হাজার ৫৪০টি মিনিবাস ও মিডল বাস এবং ৫৪০টি বাস উৎপাদন হয়েছে।

এর আগে শিল্প মন্ত্রণালয় জানিয়েছিল, গত ইরানি বছরে (১৩৯৬) দেশটির গাড়ি নির্মাতারা সর্বমোট ১৫ লাখ ৩৫ হাজার গাড়ি উৎপাদন করে। গাড়ি উৎপাদনের এই সংখ্যা আগের বছরের তুলনায় ১৩ দশমিক ৭ শতাংশ বেশি। তার আগের বছর ফারসি ১৩৯৫ সালে গাড়ি উৎপাদনের সংখ্যা ছিল ১৩ লাখ ৫০ হাজারের মতো।

ওই প্রতিবেদন মতে, গত বছরে ১৪ লাখ ৪২ হাজার যাত্রীবাহী গাড়ি উৎপাদন হয়। আগের বছরে যেখানে উৎপাদন হয় ১২ লাখ ৫৫ হাজার। অর্থাৎ আগের বছরের তুলনায় গত বছরে গাড়ি উৎপাদন বাড়ে ১৪ দশমিক ৯ শতাংশ। এছাড়া ফারসি ১৩৯৬ সালে ১ হাজার ৩৮১টি মিনিবাস ও মিডল বাস উৎপাদিত হয়। আগের বছর ১৩৯৫ সালে যেখানে এই ধরনের গাড়ি উৎপাদন হয় ৯০৫টি। এক্ষেত্রেও প্রবৃদ্ধি হয় ৫২ দশমিক ৬ শতাংশ। সূত্র: মেহর নিউজ এজেন্সি।