বুধবার, ২০শে নভেম্বর, ২০১৯ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে তেল উৎপাদন বাড়ছে

পোস্ট হয়েছে: আগস্ট ১৪, ২০১৭ 

news-image

ইরানে জুলাই মাসে দিনে তেল উৎপাদন হয়েছে ৩.৮২৪ মিলিয়ন ব্যারেল (বিপিডি)। এর আগে জুনে দিনে তেল উৎপাদন হয়েছিল ৩.৮১৭ মিলিয়ন ব্যারেল। আগের মাসের তুলনায় দিনে ৭ হাজার ব্যারেল তেল বেশি উৎপাদন হয়েছ। এ তেল উৎপাদন হয়েছে দ্বিতীয় পর্যায়ভুক্ত উৎস থেকে।

বৃহস্পতিবার জ্বালানি তেল রফতানিকারক দেশগুলোর জোট ওপেক-এর সর্বশেষ প্রকাশিত মাসিক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে।

এ প্রতিবেদনে সরাসরি উৎস থেকে উৎপাদিত তেলের পরিমাণ সম্পর্কেও উল্লেখ করা হয়। এ উৎস থেকে জুলাই মাসে দেশটির তেল উৎপাদন হয়েছে ৩.৯ মিলিয়ন ব্যারেল। জুনে উৎপাদিত হয়েছিল ৩.৮৮ মিলিয়ন ব্যারেল। উৎপাদন বেড়েছে ২০ হাজার ব্যারেল।

এদিকে, জুলাই মাসে ইরানের তেলের দাম অত্যন্ত বৃদ্ধি পায় বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে। এ মাসে প্রতি ব্যারেল তেলের মূল্য ছিল ৪৬ দশমিক ০১ মার্কিন ডলার। জুন মাসে মূল্য ছিল ৪৪ দশমিক ৬২ ডলার। অর্থাৎ মূল্য বেড়েছে ব্যারেল প্রতি ১.৩৯ মার্কিন ডলার বা ৩ দশমিক ১ শতাংশ।

এর আগে জানানো হয়েছিল, জুলাই মাসে এশিয়া ও ইউরোপের বাজারে দিনে ২২ লাখ ব্যারেল অপরিশোধিত তেল রফতানি করতে সক্ষম হয়েছে ইরান।

ইরানের তেল মন্ত্রণালয়ের তথ্যমতে, জুনের তুলনায় জুলাই মাসে ইরানের দিনে ৪৫ হাজার ব্যারেল তেল রফতানি বৃদ্ধি পেয়েছে। জুলাই মাসে ইরান এশিয়া ও ইউরোপের বাজারে প্রতিদিন ২২ লাখ ব্যারেল অপরিশোধিত তেল সরবরাহে সক্ষম হয়েছে। – তেহরান টাইমস।