মঙ্গলবার, ১২ই নভেম্বর, ২০১৯ ইং, ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে তেলক্ষেত্রের উন্নয়ন কাজ করবে যুক্তরাজ্য

পোস্ট হয়েছে: মে ২০, ২০১৮ 

news-image

ইরানের খুজেস্তান প্রদেশের কারাঞ্জ তেলক্ষেত্রের উন্নয়ন কাজ করে দেবে যুক্তরাজ্য। বুধবার রাতে এ লক্ষ্যে হেডস অব অ্যাগ্রিমেন্ট (এইচওএ) স্বাক্ষর করেছে ইরান ও ব্রিটেন । ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার পর প্রথম কোনো চুক্তি স্বাক্ষর করলো দুদেশ।

ইরানের পেট্রোলিয়াম মন্ত্রী বিজান জাঙ্গানেহ ও দেশটির তেল শিল্পের জ্যেষ্ঠ কর্মকর্তারা ও তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রোবার্ট ম্যাকেইরির উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে এইচওএ স্বাক্ষরিত হয়।

স্বাক্ষর অনুষ্ঠানে চুক্তিতে সই করেন ন্যাশনাল ইরানিয়ান সাউথ ওয়েল কোম্পানিজের (এনআইএসওসি) পরিচালক বিজান আলিপুর ও লন্ডন ভিত্তিক পারগ্যাস কোনসোর্টিয়ামের ব্যবস্থাপনা পরিচালক কোলিন রোলেই।

এইচওএ এমন চুক্তি যা পালনে বাধ্যবাধকতা নেই। তবে এটা বাধ্যতামূলক করতে হলে আরেকটি চুক্তিতে খাপ খাওয়াতে হবে। কারাঞ্জ তেলক্ষেত্রের উন্নয়ন কাজের লক্ষ্যে চুক্তিটি চূড়ান্ত হলে প্রতিদিন সেখান থেকে ২ লাখ ব্যারেল তেল উৎপাদন সম্ভব। এতে করে আগামী ১০ বছরে তেলক্ষেত্রটি থেকে প্রায় ৬৫৫ মিলিয়ন ব্যারেল তেল উত্তোলন করা যাবে।

তেলক্ষেত্রের উন্নয়ন কাজে সরসারি মূলধন ব্যয় হবে প্রায় ১ দশমিক ১৬৭ বিলিয়ন মার্কিন ডলার। প্রকল্পটিতে পরোক্ষভাবে খরচ হবে ১৮৭ মিলিয়ন ডলার।-মেহর নিউজ।