শুক্রবার, ৫ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে চীনা পর্যটক বাড়ছে

পোস্ট হয়েছে: নভেম্বর ১৯, ২০১৯ 

news-image

ইরানে বাড়ছে চীনা পর্যটক আগমনের সংখ্যা। গত জুনে চীনা পর্যটকদের ইরানে ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ দেয়ার পর থেকেই এই চিত্র দেখা যাচ্ছে। ইরানের উপ-পর্যটনমন্ত্রী ভালি তেইমুরি শনিবার এই তথ্য জানিয়েছেন। খবর ইরানি বার্তা সংস্থা আইএসএনএ এর।

তিনি বলেন, ইরান চীনা নাগরিকদের ভিসা ছাড়া ভ্রমণের আনুষ্ঠানিক ঘোষণা দেয়। এরপর থেকেই মাসিক পর্যবেক্ষণে দেখা যাচ্ছে, দেশটির নাগরিকদের ইরান ভ্রমণের হার ক্রমেই বাড়ছে।

তেইমুরি আরও বলেন, ইরানি মাস মোরদাদ, শাহরিভার ও মেহরে (২৩ জুলাই থেকে ২২ অক্টোবর) ১৪ হাজার চীনা নাগরিক ইরান ভ্রমণ করেছেন। যা আগের বছরের একই সময়ের তুলনায় ১২ শতাংশ বেশি। গত বছরের এই সময়ে প্রাচীন সভ্যতার দেশ ইরানে ১৩ হাজার চীনা নাগরিক ভ্রমণ করেন।

ইরানের সাংস্কৃতিক ঐতিহ্য, পর্যটন ও হস্তশিল্প মন্ত্রণালয়ের তথ্যমতে, চলতি ইরানি বছরের প্রথম পাঁচ মাসে (২১ মার্চ থেকে ২২ আগস্ট) ৪০ লাখ বিদেশি পর্যটককে স্বাগত জানিয়েছে ইরান। আগের বছরের একই সময়ের তুলনায় যা ৩০ শতাংশ বেশি।

‘২০২৫ ট্যুরিজম ভিশন প্ল্যান’ অনুযায়ী, ইরান ২০২৫ সাল নাগাদ ২ কোটি বিদেশি পর্যটক আকৃষ্টের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ২০১৪ সালে যেখানে দেশটিতে বিদেশি পর্যটক আগমনের সংখ্যা ছিল ৪৮ লাখ। সূত্র: তেহরান টাইমস।