সোমবার, ১৫ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে চিকিৎসা সেবায় বাড়ছে বিদেশি পর্যটক

পোস্ট হয়েছে: আগস্ট ২৫, ২০১৯ 

news-image

ইরান ভ্রমণে আসা বিদেশি পর্যটকদের উল্লেখযোগ্য সংখ্যক চিকিৎসা সেবা নিতে আসছেন বলে জানিয়েছেন দেশটির পর্যটন সংস্থার প্রধান আলি-আসকার মুনেসান। সোমবার তিনি বলেন, ‘‘বিগত বছরে (ইরানি বছর যা শেষ হয়েছে ২০ মার্চ ২০১৯)  ইরান ভ্রমণে এসেছে ৭৮ লাখ বিদেশি নাগরিক। এদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক মেডিকেল পর্যটক।’’
 
পশ্চিম-মধ্য ইরানের আরাকে একটি রেডিওথেরাপি ও কেমোথেরাপি সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানের অবকাশে মুনেসান এই তথ্য জানান। তিনি আরও জানান, চলতি ইরানি বছরের প্রথম তিন মাসে আগের বছরের একই সময়ের তুলনায় ইরানগামী পর্যটকদের সংখ্যা ৪০ শতাংশ বেড়েছে। যাদের উল্লেখযোগ্য সংখ্যক ছিল হেলথ ট্যুরিজমের।
 
মুনেসান জানান, ইরানের পর্যটন খাতের অন্যতম গুরুত্বপূর্ণ ক্ষেত্র হলো মেডিকেল ট্যুরিজম। এই খাতে পর্যটকরা গড়ে ২ হাজার ৪শ মার্কিন ডলার ব্যয় করে থাকে। 

ইরানের স্বাস্থ্য পর্যটন উন্নয়ন সংস্থার উপপ্রধান মোহাম্মাদ পানাহি জানান, গত বছর ইরান মেডিকেল ট্যুরিজম থেকে ১ দশমিক ২ বিলিয়ন ডলার আয় করেছে। 

ইরানে চলতি বছরের প্রথম চার মাসে ( ২১ মার্চ থেকে ২১ জুলাই) চিকিৎসা সেবা নিতে আসে প্রায় ৬ লাখ পর্যটক। মেডিকেল পর্যটকদের এই সংখ্যা গত বছর ইরান ভ্রমণে আসা মোট পর্যটকদের প্রায় কাছাকাছি। গত বছর প্রায় ৭০ হাজার রোগী ইরানের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয় বলে জানা যায়। সূত্র: তেহরান টাইমস।