শনিবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে চা উৎপাদন বেড়েছে ৯ শতাংশ

পোস্ট হয়েছে: জুন ৭, ২০১৭ 

news-image

 

ইরানে বেড়েছে বসন্তকালীন চা উৎপাদন। এবার এ মৌসুমে ৪৪ হাজার ৩০০ টন তাজা চা পাতা উৎপাদন হয়েছে দেশটিতে। যার মূল্য ২৬ দশমিক ৭ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ গত এক বছরের তুলনায় এবার ইরানে চা উৎপাদন বেড়েছে ৯ শতাংশ।ইরানের চা সংস্থার উপপ্রধান খেইরোল্লাহ আমিরি এই তথ্য জানান।

বার্তা সংস্থা ইরনাকে তিনি বলেন, এক বছরে সাধারণত তিনবার চা পাতা  তোলা হয়। প্রথমত; বসন্তকালে চা পাতা তোলা শুরু হয় এপ্রিলের শেষের দিকে। দ্বিতীয়ত; গ্রীষ্মকালে চা পাতা তোলা শুরু হয় জুনের প্রথম দিকে। সবশেষ; শরৎকালে চা চাষ শুরু হয় সেপ্টেম্বরের শেষের দিকে।

গত বছর (মার্চ ২০১৬ থেকে মার্চ ২০১৭) ইরান সরকার কৃষকদের কাছ থেকে প্রায় ৬২ মিলিয়ন ডলারের ১ লাখ ৩৯ হাজার টন তাজা চা পাতা ক্রয় করেছে। এর মধ্যে শুকনো চা পাতা উৎপাদন হয়েছে ৩১ হাজার ২০০ টন।

ইরানের উত্তরাঞ্চলীয় গিলান ও মাজান্দারান প্রদেশে সবচেয়ে বেশি চা উৎপাদন হয়। সেখানকার ৫০ হাজার পরিবার ২৫ হাজার হেক্টর জমিতে চা চাষ করে জীবিকা-নির্বাহ করছে।

অন্যদিকে, গোটা ইরানে চা উৎপাদ কার্যক্রম থেকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ১ লাখ পরিবার জীবিকা নির্বাহ করে থাকে। সূত্র: ফিন্যান্সিয়াল ট্রিবিউন।