মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে চালু হলো পঞ্চম মাতৃদুগ্ধ ব্যাংক

পোস্ট হয়েছে: আগস্ট ৬, ২০১৯ 

news-image

ইরানে পঞ্চম মাতৃদুগ্ধ ব্যাংক চালু করা হলো শিরাজ শহরে। বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ব্যাংকটি উদ্বোধন করা হয়। প্রতিবছর ১লা আগস্ট থেকে ৭ আগস্ট বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত হয়। 

পরিসংখ্যান মতে, শিশুদের সবচেয়ে বেশি পছন্দ বুকের দুধ। মায়ের দুধ পান না করা শিশুদের তুলনায় বুকের দুধ পান করা এসব শিশুর আইকিউ বৃদ্ধি হয়।  ইরানিয়ান সাইন্টিফিক ব্রেস্টফিডিং প্রোমোশন সোসাইটির প্রধান ফরিদ ইমানজাদেহ ওই অনুষ্ঠানে এসব তথ্য জানান।

বুকের দুধ পান করার সময় শিশু ও মায়ের মধ্যে আবেগীয় সংযোগ তৈরি হয় উল্লেখ করে তিনি আরও জানান, যেসব মা তাদের শিশুদের বুকের দুধ পান করাতে পারেন না তাদের জন্য এই মাতৃদুগ্ধ ব্যাংক খোলা হয়েছে। তারা তাদের শিশুদের জীবাণুমুক্ত দুধ খাওয়াতে পারবেন।

ইমানজাদেহ জানান, স্বেচ্ছাসেবী মায়েদের কাছ থেকে বুকের দুধ সংগ্রহ করা হয়। অতঃপর তা পাস্তুরায়ন ও জীবাণুমুক্ত করে ব্যাংকে জমা করে রাখা হয়। যেসব শিশু বুকের দুধ পান পায় নি সেসব শিশুকে এই দুধ সরবরাহ করা হবে।

ইরানে ২০১৬ সালে উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইরানের তাবরিজ শহরে প্রথম মাতৃদুগ্ধ ব্যাংক প্রতিষ্ঠা করা হয়। এরপর আহভাজ, মাশহাদ ও ইসফাহান শহরে আরও তিনটি মাতৃদুগ্ধ ব্যাংক চালু করা হয়। সূত্র: তেহরান টাইমস।