শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে চলছে নির্বাচনের প্রস্তুতি

পোস্ট হয়েছে: মার্চ ৬, ২০১৭ 

news-image

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুর রেজা রহমানি ফাজলি শনিবার নির্বাচন পরিচালনা কেন্দ্র উদ্বোধন করেছেন। বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, নির্বাচন পরিচালনা কেন্দ্র উদ্বোধনের পর ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী এ কেন্দ্রের  বিভিন্ন  বিভাগ ঘুরে দেখেছেন। তিনি প্রেসিডেন্ট নির্বাচনের একই সময়ে পৌরসভা ও গ্রাম পরিচালনা কমিটির নির্বাচন অনুষ্ঠানে প্রয়োজনীয় প্রস্তুতির কথা জানান।

নিয়ম অনুযায়ী ১২তম প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রার্থীরা ১২ থেকে ১৬ মার্চের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। অভিভাবক পরিষদ প্রার্থীদের যোগ্যতা যাচাই বাছাইয়ের পর যারা মনোনীত হবেন তারা পরবর্তী ২০ দিন পর্যন্ত নির্বাচনী প্রচারণা এবং নিজ লক্ষ্য-উদ্দেশ্য বা কর্মসূচি জনগণের সামনে তুলে ধরার সুযোগ পাবেন।

অন্যদিকে, পৌরসভা ও গ্রাম পরিচালনা কমিটির নির্বাচনে যারা প্রতিদ্বন্দ্বীতা করতে চান তাদেরকে ২০ থেকে ২৬ মার্চের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। প্রার্থীতা যাচাই বাছাইয়ের পর তারাও সাত দিন নির্বাচনী প্রচারণার সুযোগ পাবেন।

অন্যদিকে, ইরানের সংসদ মজলিশে শুরায়ে ইসলামীর চারটি আসনেও উপ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেয়ার দিন শনিবার রাতে শেষ হয়েছে। সূত্র: পার্সটুডে।