শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে খৈয়াম আন্তর্জাতিক ফটোগ্রাফি প্রদর্শনী শুরু

পোস্ট হয়েছে: অক্টোবর ৪, ২০১৮ 

news-image

ইরানে শুরু হয়েছে খৈয়াম ২০১৮ আন্তর্জাতিক ফটোগ্রাফি প্রদর্শনী। তেহরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কোম শহরে এই প্রদর্শনী চলছে। এতে এই বছরের ফটোগ্রাফি প্রতিযোগিতার বিজয়ী চিত্রকর্মগুলো প্রদর্শীত হচ্ছে।

খৈয়াম আন্তর্জাতিক ফটোগ্রাফি প্রদর্শনীর এবারের ৫ম আসর শুরু হয়েছে গেল শনিবার (২৯ সেপ্টেম্বর)। কোম শহরের দুটি আর্ট গ্যালারিতে একযোগে প্রদর্শনী চলছে। জনসাধারণের জন্য প্রদর্শনীটি ১০ অক্টোবর পর্যন্ত উম্মুক্ত থাকবে।

এবারের ফটো প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতার জন্য ৬৮টি দেশের শিল্পীরা ১৮ হাজারের অধিক ফটোগ্রাফ দাখিল করে। এদের মধ্য থেকে বিজয়ী শিল্পীদের নাম ফটো প্রতিযোগিতার ওয়েবসাইট খৈয়াম ডট ফটোতে ঘোষণা করা হয়েছে।

পারস্য গণিতবিদ, জ্যোতির্বিদ, দার্শনিক ও কবি ওমর খৈয়ামের (১০৪৮-১১৩১) সম্মানে এই প্রদর্শনীর নাম দেওয়া হয়েছে ‘খৈয়াম’। প্যারিসভিত্তিক দ্যা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফটোগ্রাফিক আর্ট (এফআইএপি) এর পৃষ্ঠপোষকতা ও  ‘ফটোগ্রাফিক সোসাইটি অব আমেরিকা’ (পিএসএ) অনুমোদিত নিয়মানুযায়ী এই ফটোগ্রাফি প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে।

বিজয়ীদের হাতে সর্বমোট ২ হাজার মার্কিন ডলারের নগদ পুরস্কার তুলে দেয়া হবে। সঙ্গে অ্যাওয়ার্ড দেয়া হবে ১৩০টি। সূত্র: মেহর নিউজ এজেন্সি।