শুক্রবার, ২০শে অক্টোবর, ২০১৭ ইং, ৫ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

English

ইরানে ক্যান্সারের চিকিৎসায় নতুন সমন্বিত থেরাপি পদ্ধতির উদ্ভাবন

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৫, ২০১৭ 

news-image

ইরানের ইসলামিক আজাদ ইউনিভার্সিটির বিজ্ঞান ও গবেষণা শাখার গবেষকরা সমন্বিত থেরাপি পদ্ধতির মাধ্যমে ক্যান্সার মোকাবেলা করার নতুন একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন। ফটো ডাইনামিক থেরাপি (পিডিটি) ও ঠান্ডা বায়ুমণ্ডলীয় প্লাজমার (সিএপি)  সমন্বয়ে নতুন এ পদ্ধতি উদ্ভাবন করা হয়েছে। যা ক্যান্সার মোকাবেলায় অধিক কার্যকর বলে জানাচ্ছেন এসব গবেষক।

নতুন এ পদ্ধতি নিয়ে কাজ করছেন রেডিওলোজি ইঞ্জিনিয়ারিং-এর পিএইচডি ছাত্রী ও ইসলামিক আজাদ ইউনিভার্সিটির বিজ্ঞান ও গবেষণা শাখার গবেষক লেইলা কারামি। তিনি বলেন, মানব দেহের ফুসফুস ক্যান্সার সেলের ওপর তার প্রকল্পটি পরিচালনা করেছেন। এতে তার থিসিসের অনুমিত প্রকল্প প্রমাণে তিন বছর সময় লেগেছে।

ফটো ডাইনামিক থেরাপি (পিডিটি) বিভিন্ন ধরনের ক্যান্সার, বিশেষত ত্বকের ক্যান্সার চিকিৎসায় কার্যকর পন্থা হিসেবে স্বীকৃত। তবে এ পদ্ধতিটি তুলনামূলক সস্তা ও অনাক্রমণকারী হলেও এর কার্যকারিতা রেডিওথেরাপির চেয়ে কম।

কারামি বলেন, বর্তমানে একটি নতুন পদ্ধতি নিয়ে বিশ্বে কাজ চলছে। তার পাশাপাশি আজাদি ইউনিভার্সিটির বিজ্ঞান ও গবেষণা শাখার ফিজিকস রিচার্স সেন্টারেও এ পদ্ধতিটি খতিয়ে দেখা হচ্ছে। এ পদ্ধতিকে ঠান্ডা বায়ুমণ্ডলীয় প্লাজমা (সিএপি) বলা হয় এবং এটি বিভিন্ন ধরনের ক্যান্সার, বিশষত স্কিন ক্যান্সারের জন্য ব্যবহার করা হয়।

তিনি ব্যাখ্যা করে বলেন, ওই দুই পদ্ধতির নিজস্ব কিছু সীমাবদ্ধতা আছে। কিন্তু আমরা এক্ষেত্রে পিডিটি ও সিএপি’কে সমন্বিত করতে সফল হয়েছি। আর এই সমন্বিত পদ্ধতি পিডিটির তুলায় ৩৭ ভাগ ও সিএপির তুলনায় ৪১ ভাগ বেশি কার্যকর ভাবে চিকিৎসা করবে। পরবর্তী ধাপে মানব শরীরে প্রকল্পটি পরীক্ষা করে দেখা হবে বলে জানান তিনি। সূত্র: মেহের নিউজ।