শনিবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে কৃষিখাদ্য মেলায় যোগ দিচ্ছে ১৬০ বিদেশি কোম্পানি

পোস্ট হয়েছে: জুন ১১, ২০১৯ 

news-image

ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিতব্য ২৬তম আন্তর্জাতিক খাদ্য, খাদ্য প্রযুক্তি ও কৃষিপণ্য মেলা ‘অ্যাগ্রোফুড ২০১৯’ এ যোগ দিচ্ছে বিশ্বের বিভিন্ন দেশের ১৬০টি কোম্পানি। তেহরান পারমানেন্ট ইন্টারন্যাশনাল ফেয়ারগ্রাউন্ডসে ১৮ জুন মেলা শুরু হয়ে শেষ হবে ২১ জুন। ইসলামি প্রজাতন্ত্র ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম আইআরআইবি এই খবর দিয়েছে।

বিদেশি কোম্পানির পাশাপাশি কৃষিমেলার এবারের আসরে অংশ নেবে ৭৬০টি দেশীয় প্রতিষ্ঠান। স্পেন, স্লোভাকিয়া, অস্ট্রিয়া, সংযুক্ত আরব আমিরাত, ইন্দোনেশিয়া, ইতালি, জার্মানি, ব্রাজিল, বুলগেরিয়া, তুরস্ক, চীন, ডেনমার্ক, রাশিয়া, সুইজারল্যান্ড, জর্জিয়া, নেদারল্যান্ডস, ভারত, এবং গ্রীসসহ ২০টি দেশ থেকে ওই ১৬০টি কোম্পানি প্রদর্শনীতে অংশ নেবে।

‘অ্যাগ্রোফুড ২০১৯’ মধ্যপ্রাচ্যের বৃহত্তম ও সর্বাপেক্ষা বিখ্যাত আন্তর্জাতিক খাদ্য মেলা। ১৯৯৪ সালে মেলা শুরু হয়ে এ পর্যন্ত হয়ে আসছে। শুরু থেকেই মেলায় ইতালি, জার্মানি, ব্রাজিল, তুরস্ক, চীন, রাশিয়া, এবং ভারত অংশ নিয়ে তাদের সংশ্লিষ্ট পণ্যসামগ্রী ও সেবাসমূহ প্রদর্শন করে আসছে।

তিনটি পৃথক অংশে এবারের মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। মেলায় ‘ইরান ফুড’ নামের অংশে খাদ্য ও সংশ্লিষ্ট পণ্যসামগ্রী প্রদর্শনী করা হবে। ‘ইরান টেক’ অংশে খাদ্য শিল্পের যন্ত্রপাতি ও প্রযুক্তি প্রদর্শন করা হবে। আর ‘ইরান অ্যাগ্রো’ অংশে প্রদর্শন করা হবে কৃষি শিল্প সংশ্লিষ্ট পণ্যসামগ্রী।

আয়োজকরা জানিয়েছে, মেলায় খাদ্য শিল্পে ইরানে সক্ষমতা ও অগ্রগতিকে তুলে ধরা হবে, বৈদেশিক বাণিজ্যর প্রচারণা চালানো হবে, কৃষি ও খাদ্য শিল্প খাতে সর্বশেষ অর্জিত বৈজ্ঞানিক ও শৈল্পিক অর্জনাবলী উপস্থাপন করা হবে। সর্বোপরি মেলায় অংশগ্রহণকারীদের মধ্যে জ্ঞান ও তথ্য বিনিময়ের সুযোগ তৈরি হবে বলে জানান তারা। সূত্র: তেহরান টাইমস