রবিবার, ১৭ই নভেম্বর, ২০১৯ ইং, ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে কল্যাণসেবা উপভোগ করছেন ৩৬ হাজার বিদেশি

পোস্ট হয়েছে: জুলাই ৪, ২০১৮ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানে কর্মরত ৩৬ হাজার বিদেশি নাগরিককে কল্যাণ সেবা দেওয়া হচ্ছে। ইরানের সামাজিক নিরাপত্তা সংস্থার বিদেশি নাগরিক বিষয়ক মহাপরিচালক আহমাদ রেজা খাজাইয়ি সোমবার এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, সামাজিক নিরাপত্তা আইনের ৫ম অনুচ্ছেদে বলা হয়েছে, ইরানিদের যেসব কল্যাণ সেবা প্রদান করা হয় ওয়ার্ক পারমিট তথা কাজ করার অনুমোদন নিয়ে দেশে বসবাসরত বিদেশি নাগরিকদেরও সেই একই ধরনের কল্যাণ সেবা দিতে হবে। আর এটি একটি অত্যাধুনিক আইন।

আহমাদ রেজা আরও জানান, আইন ও নিয়মনীতির কাঠামোর মধ্যে থেকে যেসব বিদেশি ইরানে কর্মরত রয়েছে তারা সামাজিক নিরাপত্তা আইনের আওতায় পড়বেন। কেননা নিয়োগ কর্তাদের সাথে তাদের দেনা-পাওনার সম্পর্ক রয়েছে। তিনি জানান, ইরানের সামাজিক নিরাপত্তা সংস্থার প্রবাসী দপ্তর মূলত দুটি দায়িত্ব নিয়ে কাজ করছে। এক, ইরানে কর্মরত বিদেশিদের ঐচ্ছিক ও আবশ্যিক সেবা প্রদান করা। দুই, ইরানি প্রবাসীদের বিমা সেবা প্রদান করা।

সামাজিক নিরাপত্তা সংস্থার বিদেশি নাগরিক বিষয়ক মহাপরিচালক জানান, বর্তমানে ইরানে ৯ লাখ ৭০ হাজার বিদেশি ১৫ থেকে ৬০ বছর ধরে কাজ করছেন। এদের মধ্যে এই সংস্থার মাধ্যমে ৩৬ হাজারকে কল্যাণ সেবা দেওয়া হচ্ছে। বেকার বিমা সেবার সুবিধা ছাড়া তারা সংস্থার দেওয়া ১৮টি কল্যাণ সেবার সুযোগ সুবিধা পাচ্ছেন বলে জানান এই কর্মকর্তা। সূত্র: মেহর নিউজ এজেন্সি।