বুধবার, ১৯শে জুন, ২০১৯ ইং, ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে ই-বাইক তৈরি করল ছাত্ররা

পোস্ট হয়েছে: এপ্রিল ১৮, ২০১৬ 

news-image

তেহরানের খাজা নাসির তুসি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ই-বাইক তৈরি করেছে যা ঘন্টায় ৪০ কিলোমিটার বেগে চলবে। এধরনের ইলেক্ট্রিক বাইসাইকেলের আরো উন্নয়নের চেষ্টা করছে তারা। তেহরান শহরে বায়ু দূষণ একটি সমস্যা বিধায় যাতে অনেকে এধরনের ই-বাইকে অভ্যস্ত হয়ে পড়ে এবং এর ফলে বায়ু দূষণ অনেকটা এড়ানো সম্ভব হবে এমনটাই ধারণা করছেন ছাত্ররা। মাহমুদ কারিমি যিনি ওই ই-বাইক নির্মাণে ছাত্রদের নেতৃত্ব দিয়েছেন, তিনি বলছেন, গাড়ি ব্যবহার না করে অনেকে এধরনের সাইকেল ব্যবহার করবে বলে আমরা আশা করছি।

যাইহোক তেহরান বা ইরানের অনেক শহরের রাস্তা সাইকেল চলাচলের জন্যে উপযোগী করারও প্রয়োজন রয়েছে কারণ ইরানের অধিকাংশ রাস্তা পার্বত্য এলাকার মত বলে বেশ চড়াই উৎরাই বা উঁচু নিচু হয়ে থাকে। তবে এসব রাস্তায় ই-বাইক চালাতে প্যাডেল চালনার প্রয়োজন পড়বে না। তাই এ ধরনের ইলেক্ট্রিক সাইকেল জনপ্রিয় হবে বলে ধারণা করা হচ্ছে। মাহমুদ কারিমি মেহের বার্তা সংস্থার কাছে এমন অভিমত প্রকাশ করেন।

প্রয়োজনে প্যাডেল বা বিদ্যুৎ খরচ করে ই-বাইক চালানো যাবে এমন পরিকল্পনার অংশ হিসেবেই খাজা নাসির তুসি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা এধরনের প্রকল্প গ্রহণ করে। প্যাডেল চাপ দিয়ে সাইকেল চালানোর সময় এই ই-বাইক আপনাতেই তার ব্যাটারি চার্জ করে রাখবে। যা উঁচু রাস্তা দিয়ে ওঠার সময় ব্যবহার করা যাবে। ব্যাটারি খরচ করে টানা ১০ থেকে কুড়ি কিলোমিটার পর্যন্ত সাইকেলটি চলবে। কারিমি বলেন, প্যাডেল ও ব্যাটারি উভয় ব্যবহার করে সাইকেলটি সর্বোচ্চ ৪০ কিলোমিটার পর্যন্ত চালানো যাবে। এছাড়া এ সাইকেলের ব্যাটারি দিয়ে মোবাইল ফোন চার্জ দেয়া যাবে। কারিমি আরো জানান, এ সাইকেলের ব্যাপকভিত্তিক উৎপাদনের জন্যে তেহরান মিউনিসিপ্যাল কর্তৃপক্ষের অনুমোদনের জন্যে তারা অপেক্ষা করছেন।

সূত্র: তেহরান টাইমস