শুক্রবার, ১৭ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে ইকোট্যুরিজমের উজ্জ্বল সম্ভাবনা

পোস্ট হয়েছে: এপ্রিল ২৫, ২০১৮ 

news-image

টেকসই পর্যটন উন্নয়নে ইকোট্যুরিজম প্রতিষ্ঠায় নজর দিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। বিশেষ করে দেশজুড়ে পল্লী এলাকাগুলোতে ইকোট্যুরিজম প্রতিষ্ঠায় কাজ করছে মধ্যপ্রাচ্যের দেশটি। এতে যেমন স্থানীয়দের আয়ের স্থিতিশীল উৎস তৈরি হবে, তেমনি বন্ধ হবে অপরিকল্পিত নানামুখি নির্মাণ কাজ।

ইরানে টেকসই কর্মসংস্থান তৈরি এবং পল্লী ও যাযাবার সম্প্রদায়ের এলাকায় উন্নয়নের স্বার্থে বিশেষ বরাদ্দ আইন রয়েছে। এই আইনের নির্দেশনার ভিত্তিতে ইরানের জাতীয় উন্নয়ন তহবিল স্বল্প সুদে (৬ শতাংশ) সংশ্লিষ্ট উদ্যোক্তাদের ঋণ দিচ্ছে। দেশব্যাপী পর্যটন কেন্দ্রগুলো ঘিরে পর্যটকদের জন্য হোটেল/লজ নির্মাণের জন্য ঋণের এ অর্থ দেওয়া হচ্ছে।

ইন্টারন্যাশনাল ইকোট্যুরিজম সোসাইটির সংজ্ঞামতে, ইকোট্যুরিজম হচ্ছে কোন এলাকার স্থানীয় জনগণের অংশগ্রহণ ও ব্যবস্থাপনায় পরিবেশ, প্রকৃতি ও জীববৈচিত্র্যের ক্ষতি না করে প্রকৃতিকে উপভোগ করার এমন একটি দায়িত্বপূর্ণ ভ্রমণ যা ঐ এলাকার জনগণের ধর্মীয় ও সামাজিক সংস্কৃতির ওপর নেতিবাচক প্রভাব ফেলে না এবং স্থানীয় জনগণের অর্থনৈতিক উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখে।

ইকোট্যুরিজমে স্থানীয় জনগণের সক্রিয় অংশগ্রহণ থাকায় তারা অর্থনৈতিকভাবে লাভবান হয় এবং অর্জিত আয়ের একটি অংশ ঐ এলাকার পরিবেশের উন্নয়ন ও জীববৈচিত্র্য সংরক্ষণের পাশাপাশি পরিবেশ বান্ধব পর্যটনের বিকাশে ব্যবহার হয়ে থাকে। সূত্র: ফিনানসিয়াল ট্রিবিউন।