রবিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

English

ইরানে আন্তর্জাতিক হিফজ প্রতিযোগিতায় বাংলাদেশি হাফেজের বিশ্বজয় ( ভিডিও )

পোস্ট হয়েছে: মার্চ ১৩, ২০২২ 

news-image

ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩৮ তম আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছেন বাংলাদেশের প্রতিযোগী হাফেজ সালেহ আহমাদ তাকরীম। বিশ্বের বিভিন্ন দেশের ১৯০ জন প্রতিযোগীকে পেছনে ফেলে তিনি প্রথম স্থান অর্জন করেন। হাফেজ সালেহ রাজধানীর মিরপুরে অবস্থিত মারকাযু ফয়জিল কুরআন আল ইসলামী ঢাকার শিক্ষার্থী।

গত ২৮ ফেব্রুয়ারি তেহরানের আন্দিশাহ (আল-ফিকির) হলে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব শুরু হয় এবং শনিবার জমকালো আয়োজনের মধ্য দিয়ে তা সমাপ্ত হয়। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী মুহাম্মাদ মাহদী ইসমাইলী, শিক্ষামন্ত্রী ইউসুফ নুরী ও ইসলামিক দাওয়া সেন্টারের প্রধান সৈয়দ মাহদী খামুশীসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা। এর আগে গত আগস্টের শেষদিকে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের তত্ত্বাবধানে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত নির্বাচনি পরীক্ষায় হাফেজ তাকরীম বাংলাদেশের প্রতিনিধি নির্বাচিত হয়।

পরবর্তীতে ভার্চুয়ালি প্রথম ধাপে বিশ্বের বিভিন্ন দেশের ১৯০ জন ও দ্বিতীয় ধাপে ৬২ জন প্রতিযোগীকে পেছনে ফেলে চূড়ান্ত পর্বের জন্য মনোনীত হয়। চূড়ান্ত পর্বে পাঁচ দেশের সেরা প্রতিযোগীর মাঝে বাংলাদেশের প্রতিযোগী সালেহ আহমাদ তাকরীম সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম স্থান অর্জন করে। ইতঃপূর্বে ২০২০-এর রমজানে বাংলাভিশন টেলিভিশন আয়োজিত হিফজুল কোরআন প্রতিযোগিতায় বিজয়ী হয়।

ক্ষুদ্র এই হাফেজের গ্রামের বাড়ি টাঙ্গাইলের নাগপুর থানাধীন ভাদ্রা গ্রামে। তার বাবা হাফেজ আব্দুর রহমান মাদরাসা শিক্ষক ও মা গৃহিণী। হাফেজ সালেহের অসামান্য কৃতিত্বের জন্য মারকাযু ফয়জিল কুরআনের প্রিন্সিপাল, গুলশান সোসাইটি মসজিদের খতিব মুফতি মুরতাজা হাসান ফয়েজী মাসুম দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। তিনি বলেন, এ প্রতিষ্ঠানের ছাত্ররা গত দুই বছর কুয়েত, মিসর ও আলজেরিয়া আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতার বাছাইয়ে চূড়ান্ত প্রতিনিধি মনোনীত হলেও করোনা প্রাদুর্ভাবের কারণে অংশগ্রহণ করতে পারেনি। এবারের অংশগ্রহণ ও সারাবিশ্বে প্রথম স্থান অর্জন করা আমাদের সবার জন্যই গৌরবের বিষয়। বিশ্বের বুকে প্রশংসা কুড়ালো বাংলাদেশ।

হাফেজ সালেহ আহমাদ তাকরীমের কোরআন তিলাওয়াত শুনুন –