শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে বিজয়ী যারা

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৯, ২০১৮ 

news-image

পর্দা নামলো ইরানে অনুষ্ঠিত ৩১তম আন্তর্জাতিক শিশু কিশোর চলচ্চিত্র উৎসবের। বুধবার ৫ সেপ্টেম্বর ইসফাহান প্রদেশে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়ার মধ্য দিয়ে উৎসবের সমাপ্তি ঘটে। এদিন রাতে ঐতিহাসিক ইসফাহান নগরীতে বিভিন্ন বিভাগে বিজয়ীদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়।

শিশু চলচ্চিত্র উৎসবে বিজয়ীদের যে তালিকা প্রকাশ করা হয়েছে নিচে তা তুলে ধরা হলো-

সেরা শিশু বিষয়ক চলচ্চিত্র

এই বিভাগে অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন লাভ করে জাভেদ হাশেমি প্রযোজিত ‘হোয়াইট ফোরহেড টু’, বিতা মানসুরি প্রযোজিত ‘পাস্তারিয়নি’ ও মাহমুদ ফোতুহি শাহাবাদ প্রযোজিত ‘স্ট্যামার’। এর মধ্য থেকে চূড়ান্ত মনোনয়ন পেয়ে সেরা শিশু চলচ্চিত্র অ্যাওয়ার্ড তথা গোল্ডেন বাটারফ্লাই লাভ করে ‘পাস্তারিয়নি’।

সেরা যুব বিষয়ক চলচ্চিত্র

উৎসবের এই বিভাগে পুরস্কারের জন্য আলি হজরতি প্রযোজিত ‘অরডাকলি’, হোসেইন কানা’আত প্রযোজিত ‘চাবি বয়’ ও গোলামরেজা রামেজানির ‘নকাউট’ মনোনয়ন লাভ করে। এসব ছবির মধ্য থেকে সেরা যুব চলচ্চিত্র অ্যাওয়ার্ড জয় করতে সক্ষম হয় ‘নক আউট’। ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছে ইরানের ইনস্টিটিউট ফর দ্যা ইনটেকচুয়াল ডেভেলপমেন্ট অব চিলড্রেন অ্যান্ড ইয়ঙ অ্যাডাল্টস ও ফারাবি সিনেমা ফাউন্ডেশন।

সেরা চিত্রনাট্য

চিত্রনাট্য বিভাগে অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন লাভ করে হামজেহ সালেহি লিখিত ‘পাস্তারিয়নি’, হোসেইন কানা’আতের ‘চাবি বয়’, গোলামরেজা রামেজানি ও মিত্র তেইমুরিয়ানের ‘নক আউট’ এবং মরল সাজাদির ‘স্ট্যামার’। এর মধ্য থেকে ‘নক আউটের’ জন্য সেরা চিত্রনাট্যের অ্যাওয়ার্ড লাভ করেন গোলামরেজা রামেজানি ও মিত্র তেইমুরিয়ান।

সেরা পরিচালক

উৎসবের এই বিভাগে চারটি ছবির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে সেরা পরিচালকের পুরস্কার লাভ করেন গোলামরেজা হাজি গোলামি। তিনি ‘স্ট্যামার’ ছবি পরিচালনার জন্য এই পুরস্কার লাভ করেন।

সেরা অ্যানিমেশন শর্ট

উৎসবে সেরা অ্যানিমেশন শর্টের জন্য গোল্ডেন বাটারফ্লাই লাভ করে ‘পোর্টার’। ছবিটির পরিচালককে এই পুরস্কার দেওয়া হয়।

সেরা শর্ট ফিল্ম

সেরা শর্ট ফিল্মের জন্য গোল্ডেন বাটারফ্লাই অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে ‘ম্যারিয়ন’কে।

সেরা শিশু ও কিশোর অভিনেতা

দারুণ পারফরমেন্সের জন্য যৌথভাবে সেরা অভিনেতার অ্যাওয়ার্ড পেয়েছে ‘স্ট্যামারের’ সাজাদ ইসমায়েলি ও ‘চাবি বয়ে’র সামিয়ার মোহাম্মাদি। এছাড়া ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বারে’ পারফরমেন্সের জন্য মোরতেজা হোসেইনিকে বিশেষভাবে ধন্যবাদ জানিয়েছে জুরি বোর্ড।

আন্তর্জাতিক প্রতিদ্বন্দ্বিতা বিভাগ

উৎসবের আন্তর্জাতিক বিভাগে সেরা চলচ্চিত্র পুরস্কার লাভ করেছে দক্ষিণ কোরিয়ার ছবি ‘হোম’। ছবিটি পরিচালনা ও প্রযোজনা করেছেন জঙ উ কিম। এই বিভাগে সেরা পরিচালকের অ্যাওয়ার্ড লাভ করেন ইরানি চলচ্চিত্রকার মোহাম্মাদ রেজা হাজি গোলামি। তিনি ‘স্ট্যামার’ ছবিটি পরিচালনার জন্য এই পুরস্কার পান। সূত্র: মেহর নিউজ এজেন্সি।