শনিবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের ৩৬ জন চিকিৎসা গবেষক বিশ্ব সেরা

পোস্ট হয়েছে: জুলাই ১১, ২০১৬ 

news-image

বিশ্বের সেরা ১ ভাগ চিকিৎসা গবেষকদের মধ্যে অন্তত ৩৬ জন ইরানি গবেষক স্থান করে নিয়েছেন। এ রিপোর্ট দিয়েছে থমসন রয়টার্স। প্রতিষ্ঠানটির গত জানুয়ারির এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। গত শনিবার বার্তা সংস্থা ইরনা এ খবর দিয়েছে। থমসন রয়টার্স প্রতিনিয়ত বিশ্বের চিকিৎসা গবেষকদের একটি তালিকা আপডেট করে থাকে। গত ১০ বছরের চিকিৎসা গবেষণার কর্ম থেকে গবেষকদের এ ধরনের তালিকা করা হয়েছে।

যেসব বিশ্ববিদ্যালয় বা চিকিৎসা বিজ্ঞানের গবেষকরা ইরানের হয়ে এ তালিকায় স্থান করে নিয়েছেন তার বিবরণ হচ্ছে, তেহরান বিশ্ববিদ্যালয়ের ১৯ জন, ইস্ফাহান বিশ্ববিদ্যালয়ের ৪ জন, তাবরিজ বিশ্ববিদ্যালয়ের ৩ জন, শহীদ বেহেস্তী বিশ্ববিদ্যালয় থেকে ২ জন, সিরাজ বিশ্ববিদ্যালয় থেকে ২ জন, মাশহাদ বিশ্ববিদ্যালয় থেকে ২ জন, তেহরান বাকিয়াতাল্লাহ বিশ্ববিদ্যালয় থেকে ১ জন, ইরান বিশ্ববিদ্যালয় থেকে ১জন ও জানজান বিশ্ববিদ্যালয়ের ১জন গবেষক এ তালিকায় রয়েছেন। বিশ্বের চিকিৎসাবিজ্ঞানীরা ২২টি ক্ষেত্রে অন্তত ১০ মিলিয়ন প্রবন্ধ ও গবেষণা পত্র রচনা করে থাকেন। 

এই প্রথমবারের মত তেহরান ইউনিভার্সিটি থেকে শাহিন আখন্দজাদেহ ও আলী রেজা এস্তেকামাতি, শহীদ বেহেস্তী বিশ্ববিদ্যালয়ের পারভীন মির মিরান ও ইরান বিশ্ববিদ্যালয়ের মাজিয়ার মোরাদি লাখে চিকিৎসা গবেষক হিসেবে বিশ্ব সেরা তালিকায় স্থান করে নিয়েছেন। সূত্র: তেহরান টাইমস