বুধবার, ২০শে নভেম্বর, ২০১৯ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের ১১টি বিশ্ববিদ্যালয় বিশ্বসেরা তালিকায়

পোস্ট হয়েছে: নভেম্বর ১, ২০১৬ 

news-image
বিশ্বের শীর্ষ ১ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইরানের ১১টি বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়েছে। ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্টে এ তথ্য দেয়া হয়েছে। এ প্রতিষ্ঠানটি বিশ্বের সেরা শিক্ষা প্রতিষ্ঠানহাসপাতাল সহ বিভিন্ন প্রতিষ্ঠানের দক্ষতা নিয়ে তালিকা তৈরি করে যেখানে ১২টি বিষয় বিবেচনা করা হয়। বিশ্বের ৬০টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মদক্ষতা এক্ষেত্রে পরীক্ষা করে দেখা হয়।
ইরানের শরীফ ইউনিভার্সিটি অব টেকনোলজিইউনিভার্সিটি অব তেহরানইস্ফাহান ইউনিভার্সিটি অব টেকনোলজি,আমিরকবির ইউনিভার্সিটি অব টেকনোলজিইসলামিক আজাদ ইউনিভার্সিটি অব খারাজইরান ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজিতেহরান ইউনিভার্সিটি অব মেডিক্যাল সাইন্সতারবিয়াত মুদাররেস ইউনিভার্সিটি,ইউনিভার্সিটি তাবরিজফেরদৌসি ইউনিভার্সিটি অব মাশহাদ ও শহীদ বেহেস্তি ইউনিভার্সিটি অব মেডিক্যাল সাইন্স বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে স্থান করে নিয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ইউনিভার্সিটি অব তাবরিজ,ফেরদৌসি ইউনিভার্সিটি অব মাশহাদ ও শহীদ বেহেস্তি ইউনিভার্সিটি অব মেডিকেল সাইন্স এ বছর প্রথমবারের মত সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেল।
এদিকে গত বছর শরীফ ইউনিভার্সিটি ৪৩৫তম স্থানে থাকলেও এবছর ৩০ ধাপ এগিয়ে তালিকার ৪০৫তম স্থানে উঠে এসেছে। একই ভাবে ইসলামিক আজাদ ইউনিভার্সিটি গত বছর ৭৩৬তম স্থানে থাকলেও এবার উঠে এসেছে ৬২৯তম স্থানে। তুরস্কের পরই ইরানের বিশ্ববিদ্যালয়গুলো সেরা তালিকায় রয়েছে।
সূত্র: তেহরান টাইমস