বৃহস্পতিবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং, ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের হাতেবোনা কার্পেট রপ্তানি বড়েছে ৩১ শতাংশ

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২৭, ২০১৭ 

news-image

ইরানের কার্পেট সেন্টারের অর্থনীতি বিষয়ক উপপ্রধান মোহাম্মাদ মেহদি ফারশচি জানিয়েছেন, চলতি ইরানি বছরের ৮ মাসে ২৭০ মিলিয়ন মার্কিন ডলারের হাতে বোনা কার্পেট রপ্তানি করেছে ইরান। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৩১ শতাংশ বেশি।গত সোমবার রাতে ইরানের কাজভিন প্রদেশে আঞ্চলিক একটি অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এই তথ্য জানিয়েছেন।

ফারশচি বলেন, ২০১৫ সালে ইরান ২৯০ মিলিয়ন মার্কিন ডলারের হাতে বোনা কার্পেট রপ্তানি করেছিল। এর পরের বছর ২০১৬ সালে রপ্তানির পরিমাণ বেড়ে দাঁড়ায় ৩৫৯ ডলারে। আগের বছরের তুলনায় যা ওজনের দিক দিয়ে ৩ শতাংশ বেশি এবং মূল্যের দিক দিয়ে ২৩ শতাংশ বেশি।

ইরানি এই কর্মকর্তা জানান, ইরানের হাতে বোনা কার্পেটের প্রধান প্রধান ক্রেতা দেশগুলোর মধ্যে এশিয়ায় রয়েছে ১৩টি, ইউরোপে ১১টি, আমেরিকায় ৪ টি ও আফ্রিকায় ১টি দেশ।

বিলাসবহুল ইরানি কার্পেটের ঐতিহ্যবাহী বাজার হচ্ছে জাপান, জার্মানি, ইতালি, সুইজারল্যান্ড, ফ্রান্স, ব্রিটেন, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, লেবানন ও কাতার।

এশিয়ার দেশগুলোতে ইরান ১৪১ মিলিয়ন ডলারের কার্পেট রপ্তানি করেছে বলে জানান কার্পেট সেন্টারের অর্থনীতি বিষয়ক উপপ্রধান মোহাম্মাদ মেহদি ফারশচি।

সূত্র: মেহর নিউজ এজেন্সি।