শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং, ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানের স্বার্থ রক্ষা না হলে নিজের মতো করে সিদ্ধান্ত নেব: ইউরোপে রুহানি

পোস্ট হয়েছে: জুলাই ৫, ২০১৮ 

news-image

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ভিয়েনায় আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র প্রধান ইউকিয়া আমানের সঙ্গে সাক্ষাতে বলেছেন, পরমাণু সমঝোতায় যদি তার দেশের জনগণের অধিকার রক্ষার নিশ্চয়তা না থাকে তাহলে তেহরান নিজের মতো করে নতুন সিদ্ধান্ত নেবে। তিনি বলেন, পরমাণু সমঝোতা ছিল অনেক বড় কূটনৈতিক সাফল্য এবং এটি টিকিয়ে রাখতে হলে সব পক্ষকে প্রতিশ্রুতি মেনে চলতে হব

এদিকে, ভিয়েনায় পরমাণু সমঝোতায় সংশ্লিষ্ট দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের প্রাক্কালে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ এক টুইটার বার্তায় বলেছেন, “সংশ্লিষ্ট পক্ষগুলো পরমাণু সমঝোতা অনুযায়ী প্রতিশ্রুতি রক্ষার কথা বলছেন, কিন্তু এখন তাদেরকে বাস্তবে তা প্রমাণ করে দেখাতে হবে।”

আমেরিকাকে ছাড়াই ভিয়েনায় পরমাণু সমঝোতার সঙ্গে সংশ্লিষ্ট দেশগুলোর যৌথ কমিশনের বৈঠক ইউরোপের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পরও ইউরোপ এ চুক্তি পুরোপুরি বাস্তবায়নে কতখানি আগ্রহী সেটা তাদেরকে প্রমাণ করতে হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮মে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিলেও ইউরোপীয় দেশগুলো এই চুক্তির প্রতি জোরালো সমর্থন দিয়ে যাচ্ছে। কিন্তু ইরানের বক্তব্য হচ্ছে ইউরোপীয় দেশগুলোকে কথায় নয় কাজে প্রমাণ করতে হবে।

– পার্সটুডে ।