মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের স্টক এক্সচেঞ্জে পেট্রোল বিক্রি শুরু; আমদানি করতে চায় ৯ দেশ

পোস্ট হয়েছে: আগস্ট ৪, ২০১৯ 

news-image

ইসলামী প্রজাতন্ত্র ইরানের পেট্রোল কিনতে আগ্রহ প্রকাশ করেছে নয়টি প্রতিবেশী দেশ। ইরানের রাজধানী তেহরানের চেম্বার অব কমার্স, শিল্প, খনিজ ও কৃষি বিষয়ক জ্বালানি কমিশনের চেয়ারম্যান রেজা পাদিদার শনিবার এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, ইরানের ১৫টি প্রতিবেশী দেশের মধ্যে নয়টি দেশ ইরানি পেট্রোল কিনতে আগ্রহী। ইরানের পেট্রোলের মান ভালো হওয়ায় তারা তা আমদানি করতে চায় বলে তিনি জানান।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা-কে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ইরানি পেট্রোলের প্রথম চালান আফগানিস্তানে যাচ্ছে। এরপর পাঠানো হবে ইরাকের কুর্দিস্তান অঞ্চলে। এই দুই দেশের পর পাকিস্তান ও আর্মেনিয়ায় পেট্রোল রপ্তানি করা হবে।এছাড়া ইরানের ডিজেল কিনতে আগ্রহ দেখিয়েছে তুরস্ক, আজারবাইজান প্রজাতন্ত্র এবং ইরাকের কুর্দিস্তান অঞ্চল। পারস্য উপসাগরের দক্ষিণের একটি দেশও ডিজেল কিনতে আগ্রহ দেখিয়েছে বলে তিনি জানান। রেজা পাদিদার বলেন, এসব দেশের সঙ্গে লেনদেন হবে স্থানীয় মুদ্রায়।

এদিকে, শনিবার থেকে ইরানের স্টক এক্সচেঞ্জে পেট্রোল বিক্রি শুরু হয়েছে। বেসরকারি প্রতিষ্ঠানও এখান থেকে পেট্রোল কিনে তা বিক্রি ও রপ্তানি করতে পারবে। মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে। পার্সটুডে।