বৃহস্পতিবার, ১৭ই অক্টোবর, ২০১৯ ইং, ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের সেমনানে ১৪ এশীয় চিতার সন্ধান

পোস্ট হয়েছে: আগস্ট ১৬, ২০১৮ 

news-image

ইরানের সেমনান প্রদেশে ১৪টি এশীয় চিতাবাঘের সন্ধান পাওয়া গেছে। দেশটির পরিবেশ অধিদপ্তরের প্রাদেশিক কার্যালয়ের প্রধান আব্বাস আলী দামানগির এই তথ্য জানিয়েছেন। তিনি জানান, সেমনান প্রদেশের শাহরুদের খার তুরান ন্যাশনাল পার্কে ওই চিতাবাঘগুলোর ছবি ধারণ করা হয়েছে।

মঙ্গলবার দামানগির বলেন, চিতাবাঘের এই সংখ্যা প্রমাণ করে খার তুরান ন্যাশনাল পার্ক অত্যন্ত মূল্যবান একটি পার্ক। কেননা এসব বিপন্ন প্রজাতির বাঘ সংরক্ষণে অধিক সমন্বিত পরিকল্পনা গ্রহণের ক্ষেত্রে ছবিগুলো ব্যবহার করা যাবে।

তিনি বলেন, চলতি ইরানি বছরে তুরানের পাঁচটি এলাকায় এশীয় চিতার বিচরণের দৃশ্য ধারণ করা হয়েছে। এসব দৃশ্যে এই প্রাণীর বিপন্ন অবস্থান উঠে এসেছে।

পরিবেশ অধিদপ্তরের এই কর্মকর্তা আরও জানান, বিভিন্ন সময় ইরানের সাতটি প্রদেশে বন্যপ্রাণীর আবাসস্থলগুলোতে এশীয় চিতার সন্ধান পাওয়া গেছে। তবে সাম্প্রতিক বছরগুলোতে সেমনান প্রদেশে বেশিরভাগ চিতার দেখা মিলেছে। এসব বাঘের মধ্যে বেশ কিছু সংখ্যক শাবক ও প্রাপ্তবয়স্ক বাঘ রয়েছে। আরও ইঙ্গিত পাওয়া গেছে, এসব বাঘের জন্ম ও জীবনচক্র এই প্রদেশের মধ্যেই সীমাবদ্ধ।

উল্লেখ্য, বিশ্বে এশীয় চিতা হিসেবে পরিচিত এসব বাঘের প্রধান আবাসস্থল ইরান। বিপন্নের হাত থেকে বাঘের এই প্রজাতিটি রক্ষায় নিরাপত্তা প্রদান, বাঘের প্রাকৃতিক আবাসস্থলের উন্নয়ন ও মানসম্মত পরিবেশ নিশ্চিতকরণ নিয়ে কাজ করছে দেশটি। সূত্র: মেহর নিউজ এজেন্সি।