রবিবার, ২৫শে আগস্ট, ২০১৯ ইং, ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের সিরাজে জাতীয় সাদী দিবসের বিশেষ আয়োজন

পোস্ট হয়েছে: এপ্রিল ২৪, ২০১৭ 

news-image

ইরানের বিখ্যাত কবি শেখ সাদীর স্মরণে দেশটিতে ২০ এপ্রিল বৃহস্পতিবার  পালিত হয় জাতীয় সাদী দিবস। এ উপলক্ষে কবির জন্মস্থান সিরাজ নগরীতে সাদীর রচিত সঙ্গীত পরিবেশনার আয়োজন করা হয়। বিখ্যাত সঙ্গীত শিল্পী হেসাময়েদ্দিন সিরাজ ও তার ব্যান্ড দল সঙ্গীত পরিবেশন করে। সংস্কৃতি কর্মকর্তা রেজা সালেহি-আমিরি এ উৎসব সম্পর্কে বলেছেন, কবি শেখ সাদী, ফেরদৌসী ও হাফেজ ইরানের মৌলিক পরিচয় বহন করে। এ কারণে ইরানের প্রতি বিশ্বে অগনিত মানুষের হৃদয়ে ভালবাসা লুকিয়ে আছে। ইরানের জাতীয় ও ইসলামি পরিচয়ের পাশাপাশি এ তিন মহাকবির পরিচয় ও তাদের কর্মদর্শন এদেশ সম্পর্কে বিশ্বনাগরিকের মনে অনেক সৃষ্টির গোপন রহস্য নিয়ে উঁচু ধারণা ও বিস্ময় বোধের সৃষ্টি করেছে।

সাদী বিশেষজ্ঞ আসগার দাদবেহ সাদী দিবসে বক্তব্য রাখেন। তিনি বলেন, আমাদের ভাষা হচ্ছে সাদীর ভাষা এবং তাকে স্মরণ ও অনুসরণ করাই হচ্ছে তার প্রতি সর্বোচ্চ শ্রদ্ধার সমান।

আসগার দাদবেহ ইরানের নাগরিকদের প্রতি তাদের ছেলেমেয়েকে সাদীর মহৎ কর্ম সম্পর্কে অবহিত করার তাগিদ দেন।

সাদী দিবসের আয়োজকরা সাদীর কর্মের ওপর যে সব বিশাল কাজ হয়েছে এবং যারা তার সঙ্গে যুক্ত ছিলেন, তাদের যেমন সাহিত্যিক জিয়া মোভাহহেদ, জাফর মোয়ায়েদ সিরাজি, আসগার দাদবেহ ও প্রখ্যাত ক্যালিওগ্রাফার ইয়াদোল্লাহ কাবলি খানসারিকে সন্মামনা দেবেন।

সাদীর পুরো নাম হচ্ছে শেখ মুসলেহ উদ্দিন সাদী সিরাজি। ইরানের এই মহাকবি জন্মগ্রহণ করেন ১২১৩ খ্রিস্টাব্দে আর পরলোকগমন করেন ১২৯১ সালে। তার জগদ্বিখ্যাত রচনাবলীর মধ্যে বুস্তান, গুলিস্তান অন্যতম। সূত্র: তেহরান টাইমস।