মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৮ ইং, ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানের সাড়ে চারশ’ মিলিয়ন ডলারের জ্ঞানভিত্তিক পণ্য রপ্তানি

পোস্ট হয়েছে: মে ৩, ২০১৮ 

news-image

গত ইরানি বছরে সাড়ে চারশ’ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে ইরানের জ্ঞানভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠানগুলো। শনিবার ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট সুরেনা সাত্তারি এই তথ্য জানিয়েছেন। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক প্রেসিডেন্ট কার্যালয় এবং ইরান এয়ারপোর্ট ও এয়ার নেভিগেশন কোম্পানির মধ্যকার একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের ফাঁকে এই তথ্য জানান সুরেনা সাত্তারি।

ইরানি স্টার্টআপ বা উদ্যোগ তৈরি ও জ্ঞানভিত্তিক উদ্যোক্তা ব্যবসা প্রতিষ্ঠানগুলোর অর্জনগুলো তুলে ধরতে গিয়ে তিনি বলেন, ইরানের জ্ঞানভিত্তিক শিল্প অল্প কিছু দিন আগে শুরু করলেও রাশিয়া ও ইউরোপীয় দেশগুলোতে ওষুধ রপ্তানিতে বৈশ্বিক মান অর্জন করেছে তার দেশ।

সুরেনা সাত্তারি বলেন, জ্ঞানভিত্তিক উৎপাদনের ক্ষেত্রে আমাদের উচিত আন্তর্জাতিক মান অর্জনকে বিবেচনায় আনা এবং এই খাতে মহত ধারণাগুলোকে উৎসাহিত করা।

তেল রপ্তানি থেকে আসা অর্থের ওপর নির্ভরশীলতার সমালোচনা করে সাত্তারি মানব সম্পদ ও উদ্যোক্তাদের গুরুত্ব তুলে ধরেন। এ দুটি বিষয়কে তিনি দেশের মূল্যবান সম্পত্তি হিসেবে অভিহিত করেন। তিনি বলেন, ‘‘তেলভিত্তিক অর্থ মানুষের ভেতরে এই ধরাণা তৈরি করে যে, তারা টাকা দিয়ে সবকিছুই কিনতে পারে।’’

শরিফ ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে স্নাতক সম্পন্ন করা ইরানি এই কর্মকর্তা আরও বলেন, ‘‘আমরা উদ্যোক্ত ও বিজ্ঞানী কিনতে পারি না। তবে আমরা তাদের তৈরি করতে পারি।’’ সূত্র: তেহরান টাইমস।